Lok Sabha Election 2024

ভোট: শনিবার বৈঠক ডিএম ও এসপিদের

২০২৪ সালের লোকসভা ভোটের জন্য নতুন নির্দেশিকায় সেই পরিমাণ করা হচ্ছে ৯৫ লক্ষ টাকা। পাশাপাশি, স্বীকৃত রাজনৈতিক দলগুলি সর্বাধিক ৪০ জন তারকা প্রচারক ব্যবহার করতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:১৩
Share:

—প্রতীকী ছবি।

জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ আসার আগে আগামিকাল, শনিবার সব জেলাশাসক ও পুলিশ সুপারদের বৈঠকে ডেকেছেন মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ় আফতাব। সূত্রের দাবি, সেই বৈঠকের পরে ২৮ ফেব্রুয়ারি শুধুমাত্র দুই ২৪ পরগনা এবং কলকাতা উত্তর এবং দক্ষিণ-কে নিয়ে আলাদা বৈঠক করতে পারেন তিনি। সন্দেশখালি পরবর্তী পরিস্থিতিতে সেই বৈঠককে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন প্রশাসনিক বিশ্লেষকদের অনেকে।

Advertisement

কমিশন সূত্রের দাবি, আগে একজন প্রার্থী একটি লোকসভা কেন্দ্রে ভোট লড়লে ৭৭ লক্ষ টাকা খরচ করতে পারতেন। সূত্রের খবর, ২০২৪ সালের লোকসভা ভোটের জন্য নতুন নির্দেশিকায় সেই পরিমাণ করা হচ্ছে ৯৫ লক্ষ টাকা। পাশাপাশি, স্বীকৃত রাজনৈতিক দলগুলি সর্বাধিক ৪০ জন তারকা প্রচারক ব্যবহার করতে পারবেন। যে দলগুলি স্বীকৃত নয়, তারা ভোট প্রচারে রাখতে পারবেন সর্বাধিক ২০ জন তারকা প্রচারককে।

বৃহস্পতিবার ভাষা ভবনে ভোট-প্রশিক্ষণের আয়োজন করেছিল সিইও-কার্যালয়। ইলেট্রনিক ভোটযন্ত্রের (ইভিএম-ভিভি প্যাট) ব্যবহার, আদর্শ আচরণবিধি, ভোটের নিয়মাবলী-সহ সবকিছুই বুঝিয়ে দেওয়া হয় সংবাদমাধ্যমের প্রতিনিধিদের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন