Lok Sabha Election 2024

ভোটের বাজারে লাভের মুখ দেখতে জরুরি ধৈর্য, মত সমীক্ষায়

এ বারের পরিস্থিতিটা কেমন? শৈলেশ জানান, গত নভেম্বর থেকে এ পর্যন্ত নিফ্‌টির শেয়ার সম্পদ বৃদ্ধির হার ১১%। তাঁর মতে, ভোটের ফল নিয়ে জল্পনা-সহ নানা কারণে অনেক সময়ে বাজারে কিছুটা অনিশ্চয়তা তৈরি হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৯:৪১
Share:

—প্রতীকী চিত্র।

অতিমারি পেরোলেও বিশ্বজুড়ে বহাল নানা অস্থিরতা। ভূ-রাজনৈতিক টানাপড়েন তো রয়েইছে। তার সঙ্গে ভারত-সহ বিশ্বের বহু দেশে অব্যাহত মূল্যবৃদ্ধির চাপ। এ সবের প্রভাব পড়ছে বিভিন্ন দেশের শেয়ার বাজারে। তবে এই পরিস্থিতেও ওঠাপড়ার মধ্যে দিয়েই ভারতের সূচক গড়ে চলেছে নিত্যনতুন নজির। তার উপরে সামনেই লোকসভা ভোট। এই সময়টায় লগ্নিকারীরা দেখে নিতে চান নির্বাচনের ফল কোন দিকে যায়। ফলে সূচক থাকে অস্থির। এ বারও তার ব্যতিক্রম হবে না বলে জানাচ্ছে সম্পদ পরিচালনা সংস্থা ভ্যালু স্টক। তাদের সমীক্ষা বলছে, ভোটের সময়ে স্বল্প মেয়াদে বাজার দ্রুত ওঠানামা করতে পারে। কিন্তু দীর্ঘ মেয়াদে সূচকের মুখ থাকবে উপরের দিকে। ফলে লাভের মুখ দেখার সম্ভাবনা রয়েছে। তবে সে জন্য লগ্নিকারীদের ধৈর্য ধরার পরামর্শ দিচ্ছে তারা।

Advertisement

গত ২০ বছরে চারটি লোকসভা নির্বাচনের আগে ও পরের ছ’মাসে মূলত ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফ্‌টিকে নিয়ে সমীক্ষা চালিয়েছিল ভ্যালু স্টক। তা জানাচ্ছে, ২০০৪ সালের ভোটের আগের ছ’মাসে নিফ্‌টির শেয়ার থেকে লগ্নিকারীদের গড় আয় বেড়েছিল ১০.৫%। ভোটের পরের ছ’মাসে বৃদ্ধি ৮.৬%। পরবর্তী তিনটি লোকসভা ভোটের (২০০৯, ২০১৪ এবং ২০১৯) আগে গড় সম্পদ বৃদ্ধি যথাক্রমে ৩৬.৯%, ১৮.৯% ও ১০.৭%। আর পরের ছ’মাসের হিসাবে তা যথাক্রমে ৩৬.১%, ১৬.৪% ও ২.২%। ভ্যালু স্টকের এমডি শৈলেশ সরাফের দাবি, ২০১৯ সালের ভোটের কয়েক মাস পরে কাশ্মীরে ৩৭০ ধারা অবলুপ্তি-সহ নানা কারণে বাজারে প্রভাব পড়ায় ওই সময়ে আয় বৃদ্ধির হার কম ছিল।

এ বারের পরিস্থিতিটা কেমন? শৈলেশ জানান, গত নভেম্বর থেকে এ পর্যন্ত নিফ্‌টির শেয়ার সম্পদ বৃদ্ধির হার ১১%। তাঁর মতে, ভোটের ফল নিয়ে জল্পনা-সহ নানা কারণে অনেক সময়ে বাজারে কিছুটা অনিশ্চয়তা তৈরি হতে পারে। তার পরেও অতীতের পরিসংখ্যান বলছে, প্রতি বারই ভোটের আগে বা পরে শেয়ারের মুনাফা লগ্নির অন্যান্য গন্তব্যের চেয়ে অধিকাংশ ক্ষেত্রেই বেশি।

Advertisement

ভ্যালু স্টকের দাবি, এ বার প্রাক-নির্বাচনের পরিস্থিতি অন্য বছরের চেয়ে ভাল। বেশি মুনাফা দেওয়া শেয়ারের তালিকায় এগিয়ে রয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির (কেন্দ্র ও রাজ্য) শেয়ার। পরিসংখ্যান বলছে, ২০২৩ সালে নিফ্‌টি সার্বিক ভাবে বেড়েছে ২০%। ওই সূচকের আওতায় থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার সূচক নিফ্‌টি-পিএসই বেড়েছে ৭৭%। এ বছরে তার বৃদ্ধির হার ২১%। নিফ্‌টির বৃদ্ধি ৩%।

সাধারণ লগ্নিকারীদের জন্য সরাফের পরামর্শ, ভোটের অনিশ্চয়তা দেখে আশঙ্কিত না হয়ে বা তাড়াহুড়ো না করে বরং কিছুটা ধৈর্য ধরতে হবে। তাতে আখেরে লাভের মুখ দেখার সম্ভাবনা। পাশাপাশি সূচক পড়লে ভাল সংস্থার শেয়ার কেনার সুযোগকেও কাজে লাগাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন