Kashmir Vote

‘সৌজন্যে’ ৩৭০ ধারার অবলুপ্তি! লোকসভা ভোটে প্রথম বার ‘বহিরাগত’ প্রার্থী পেল জম্মু ও কাশ্মীর

নরেন্দ্র মোদী সরকার ৩৭০ ধারা বাতিলের পরে নির্বাচন কমিশন জানিয়েছিল, জম্মু ও কাশ্মীরে বসবাসকারী ভিন্‌রাজ্যের মানুষও বিধানসভা নির্বাচনে ভোটাধিকার পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৪:১৯
Share:

এ বার লোকসভা ভোটে প্রথম ‘বহিরাগত’ প্রার্থী দেখল কাশ্মীর উপত্যকা। ছবি: পিটিআই।

‘ভূমিপুত্র’ না হলেও মিলবে ভোট দেওয়ার, এমনকি প্রতিদ্বন্দ্বিতার অধিকার। নরেন্দ্র মোদী সরকার ২০১৯-এর ৫ অগস্ট ৩৭০ ধারা বাতিল করার ফলে বিশেষ অধিকার খুইয়েছে জম্মু ও কাশ্মীর। আর সেই আইন বদলকে হাতিয়ার করেই এ বার লোকসভা ভোটে প্রথম ‘বহিরাগত’ প্রার্থী দেখল কাশ্মীর উপত্যকা।

Advertisement

অনন্তনাগ-রজৌরি লোকসভা কেন্দ্রের নির্দল প্রার্থী হিসাবে শনিবার মনোনয়ন পেশ করছেন পঞ্জাবের মোহালির বাসিন্দা বলদেব কুমার। তিনিই কাশ্মীরের ইতিহাসে প্রথম ভিন্‌রাজ্যের বাসিন্দা হিসাবে লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন। আদতে মোহালির নয়াগাঁও এলাকার বাসিন্দা হলেও বর্তমানে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে থাকেন তিনি।

৩৭০ ধারা বাতিলের পরে নির্বাচন কমিশন জানিয়েছিল, জম্মু ও কাশ্মীরে বসবাসকারী ভিন্‌রাজ্যের মানুষও বিধানসভা নির্বাচনে ভোটাধিকার পাবেন। এর ফলে নয়া ভোটার তালিকায় আরও কয়েক লক্ষ নাম যুক্ত হয়েছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ অধিকার ‘প্রত্যাহৃত’ না হলে তাঁর মতো কয়েক লক্ষ মানুষ কোনও দিনই ভোটাধিকার পেতেন না। ভোট দাঁড়ানোর সুযোগ পেতেন না বলদেবের মতো ‘বহিরাগত’রাও।

Advertisement

মনোনয়ন পেশের পরে সংবাদ সংস্থা পিটিআইকে বলদেব বলেন, ‘‘আমি ২০১৪ সালের বন্যার সময় থেকে কাশ্মীরের মানুষের জন্য কাজ করেছি। বছরের অনেকটা সময় এখানেই কাটে। জম্মু ও কাশ্মীরের অনেক শিক্ষার্থীর শিক্ষার পৃষ্ঠপোষকতা করেছি। কাশ্মীর থেকে যে রোগীরা পঞ্জাবে স্বাস্থ্যপরীক্ষা এবং চিকিৎসার জন্য যান, তাঁদের জন্য একটি ভবন তৈরি করে রেখেছি, যাতে সেখানে তাঁরা থাকতে পারেন।’’ জম্মু ও কাশ্মীরের মানুষের দাবি মেনেই তিনি ভোটে দাঁড়িয়েছেন বলে দাবি একটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্ণধার বলদেবের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন