G Pay

‘ই-ওয়ালেট’ জিপে-র ধাঁচে পোস্টার! মোদীর ছবি স্ক্যান করলে ‘দুর্নীতি-চিত্র’ ভোটের তামিলনাড়ুতে

তামিলনাড়ুর পড়শি রাজ্য কর্নাটকে গত বছর বিধানসভা ভোটের সময় এমনই ধাঁচের পোস্টার দেখা গিয়েছিল। সেই পোস্টারের উপরে বড় হরফে লেখা ছিল ‘পে সিএম’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১২:৩৬
Share:

সেই বিতর্কিত পোস্টার। ছবি: এক্স হ্যান্ডল থেকে নেওয়া।

জনপ্রিয় ‘ই-ওয়ালেট’ জিপে-র ধাঁচে তৈরি পোস্টার। তাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি! ভোটের আগে তামিলনাড়ুতে তা নিয়েই তৈরি হয়েছে বিতর্ক। বিজেপির অভিযোগ, প্রধানমন্ত্রীকে কালিমালিপ্ত করতেই রাজ্য জুড়ে সাঁটা হচ্ছে ওই পোস্টার।

Advertisement

একরঙা পোস্টারটিতে মোদীর ছবির উপরে তামিলে লেখা ‘জি’। তার পরে ইংরেজিতে ‘পে’। ঘটনাচক্রে, হিন্দিতে সম্মাননাসূচক সম্বোধন হিসাবে ‘জি’ ব্যবহৃত হয়। বিজেপির নেতা-কর্মীদের কাছে প্রধানমন্ত্রী ‘মোদীজি’ হিসাবেই পরিচিত। পোস্টারে মোদীর ছবি আসলে একটি ‘কিউআর কোড’! স্মার্টফোনে যা স্ক্যান করলেই দেখা যাবে নির্বাচনী বন্ড দুর্নীতি থেকে আদানিকাণ্ডের মতো বিজেপি জমানার নানা বিতর্ক।

পোস্টারে মোদীর ছবির তলায় ‘কিউআর কোড’ স্মার্টফোনে স্ক্যান করার অনুরোধও লেখা রয়েছে ইংরেজি এবং তামিল ভাষায়। সেই সঙ্গে দুই ভাষাতেই লেখা রয়েছে ‘স্ক্যাম’ (দুর্নীতি) শব্দটি। তাৎপর্যপূর্ণ ভাবে কোনও রাজনৈতিক দল বা জোট এখনও পোস্টারের দায় স্বীকার করেনি।

Advertisement

প্রসঙ্গত, তামিলনাড়ুর পড়শি রাজ্য কর্নাটকে গত বছর বিধানসভা ভোটের সময় এমনই ধাঁচের পোস্টার দেখা গিয়েছিল। সেই পোস্টারের উপরে বড় হরফে লেখা ছিল ‘পে সিএম’। আর ছিল ই–ওয়ালেটের কিউআর স্ক্যানকোড, তার নীচে তৎকালীন মুখ্যমন্ত্রী, বিজেপি নেতা বাসবরাজ বোম্মাইয়ের ছবি। নীচে লেখা ‘৪০ শতাংশ নেওয়া হয়’। ওই পোস্টার নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন খড়্গের বিরুদ্ধে মামলা করেছিল বিজেপি। কমিশনের নির্দেশে পুলিশ সেই সব পোস্টার খুলে দিলেও কর্নাটকের বিধানসভা ভোটে বিজেপি হার ঠেকাতে পারেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন