Lok Sabha Election 2024

আধার এবং ভোটার কার্ড সংযুক্তিকরণ বাধ্যতামূলক হচ্ছে? লোকসভা ভোটের আগে কী বলল কমিশন?

কিছু বিষয়ে প্রচলিত ধারণা ও বিশ্বাস এবং সে সম্পর্কে সঠিক তথ্য দিতে মঙ্গলবার ‘মিথ ভার্সেস রিয়েলিটি’ (প্রচলিত ধারণা বনাম বাস্তবতা) নামে একটি ওয়েবসাইট চালু করেছে নির্বাচন কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ২২:১৭
Share:

—প্রতীকী চিত্র।

আধার এবং ভোটার কার্ডের সংযুক্তিকরণ নিয়ে আবার অবস্থান স্পষ্ট করল নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, স্বেচ্ছায় আধার কার্ড সংযুক্ত করা যাবে। কিন্তু বাধ্যতামূলক নয়। আধার কার্ড যুক্ত না করলে ভোটার তালিকা থেকে কারও নাম বাদ যাবে না বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে কমিশন।

Advertisement

কিছু বিষয়ে প্রচলিত ধারণা ও বিশ্বাস এবং সে সম্পর্কে সঠিক তথ্য দিতে মঙ্গলবার একটি ওয়েবসাইটও চালু করেছে কমিশন। ‘মিথ ভার্সেস রিয়েলিটি’ (প্রচলিত ধারণা বনাম বাস্তবতা) শীর্ষক ওই ওয়েবসাইটটি দিল্লিতে উদ্বোধন করেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার, নির্বাচন কমিশনার জ্ঞানেশ কুমার এবং নির্বাচন কমিশনার সুখবীর সিংহ সান্ধু।

নির্বাচন কমিশন জানিয়েছে, যে কোনও ব্যক্তি ওই ওয়েবসাইট অ্যাক্সেস করে প্রকৃত তথ্য যাচাই করতে পারবেন। নির্বাচন প্রক্রিয়াকে ‘ভুল তথ্য’ এবং ‘গুজব’ থেকে রক্ষা করতে এই পদক্ষেপ ‘ঐতিহাসিক’ বলে প্রেস বিজ্ঞপ্তিতে কমিশনের দাবি। প্রসঙ্গত, প্রথম আধার আনা হয়েছিল ইউপিএ সরকারের আমলে, তখন বলা হয়েছিল, যাঁদের কোনও পরিচয়পত্র নেই, মূলত তাঁদের একটি পরিচয়পত্র হবে আধার। কিন্তু নরেন্দ্র মোদীর জমানায় সরকারি সুযোগসুবিধা যেমন, গ্যাসের ভর্তুকি, পেনশন বা রেশন পেতে আধারের সঙ্গে সেই সংক্রান্ত নথির সংযুক্তিকরণ বাধ্যতামূলক হওয়ায় নানা প্রশ্ন উঠতে শুরু করে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন