Lok Sabha Election 2024

আমেরিকার নিরাপত্তা উপদেষ্টা আসতে পারেন

সূত্রের খবর রাইসিনা সংলাপে যোগ দিতে ভারতে আসার কথা ছিল সালিভানের। তারই ফাঁকে আইসিইটি নিয়ে পুর্নবিবেচনা করবেন এমনটাই স্থির ছিল। কিন্তু পশ্চিম এশিয়ায় অশান্তির কারণে দিল্লি সফর তিনি পিছিয়ে দিয়েছেন বলে ওয়াশিংটন সূত্রের খবর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৯:৪২
Share:

—প্রতীকী চিত্র।

লোকসভা নির্বাচনের আগেই নয়াদিল্লি সফরে আসতে পারেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে ‘ইনিশিয়েটিভ অন ক্রিটিকাল অ্যান্ড ইমার্জিং টেকনোলজি’ (আইসিইটি) খতিয়ে দেখার কথা তাঁর, জানা গিয়েছে কূটনৈতিক সূত্রে।

Advertisement

সূত্রের খবর রাইসিনা সংলাপে যোগ দিতে ভারতে আসার কথা ছিল সালিভানের। তারই ফাঁকে আইসিইটি নিয়ে পুর্নবিবেচনা করবেন এমনটাই স্থির ছিল। কিন্তু পশ্চিম এশিয়ায় অশান্তির কারণে দিল্লি সফর তিনি পিছিয়ে দিয়েছেন বলে ওয়াশিংটন সূত্রের খবর। কী রয়েছে আইসিইটি-র আওতায়? বিদেশ মন্ত্রক জানাচ্ছে, নিত্যনতুন প্রযুক্তি ক্ষেত্রে ভারত-আমেরিকা সহযোগিতাই এর লক্ষ্য। যার মধ্যে রয়েছে ওয়্যারলেস টেলিকমিউনিকেশন, কৃত্রিম বুদ্ধিমত্তা, সেমিকন্ডাক্টর, কোয়ান্টাম কম্পিউটিং-এর মতো বিষয়গুলি। লোকসভা ভোটের আগে আর কেন্দ্র এই সব প্রযুক্তি ক্ষেত্রে নতুন করে কোনও পদক্ষেপ করবে না, এ কথা স্পষ্ট। তাই লোকসভা ভোটের আগে, আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে ডোভালের তাৎপর্য কী, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

পাশাপাশি এ কথাও শোনা গিয়েছে, বছরের শেষে আমেরিকার নির্বাচনের পর নয়াদিল্লিতে ‘কোয়াড’ শীর্ষ নেতাদের বৈঠক হবে। নয়াদিল্লি চেয়েছিল, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়ে বছরের গোড়াতেই আমেরিকা, ভারত, জাপান এবং অস্ট্রেলিয়ার এই বৈঠকটি সেরে ফেলা। কিন্তু সময় দিতে পারেননি বাইডেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন