Lok Sabha Election 2024

আরও ১৭০ কোম্পানি বাহিনী আসছে

সূত্রের দাবি, সেই বাহিনী সবটাই অন্য রাজ্যের সশস্ত্র পুলিশ। যাঁদের কেন্দ্রীয় বাহিনী হিসেবেই গণ্য করছে কমিশন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৫:১৮
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রথম দফার ভোটে সব ভোট কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী থাকবে না বলেই ধরে নিয়েছিলেন অনেকে। তার পিছনে দায়ী ছিল বাহিনীর ঘাটতি। নির্বাচন কমিশন সূত্রের খবর, ঘাটতি মেটাতে অতিরিক্ত ১৭০ কোম্পানি বাহিনী আনার পরিকল্পনা হচ্ছে। সূত্রের দাবি, সেই বাহিনী সবটাই অন্য রাজ্যের সশস্ত্র পুলিশ। যাঁদের কেন্দ্রীয় বাহিনী হিসেবেই গণ্য করছে কমিশন। ভূপতিনগর-কাণ্ডের পরে কমিশনের এই অবস্থানকে আলাদা গুরুত্ব দিয়ে দেখছে প্রশাসনিক মহল।

Advertisement

শনিবার বাহিনী পরিকল্পনা নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ় আফতাব, কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশের নোডাল অফিসারের সঙ্গে বৈঠক করেন রাজ্যের দায়িত্বপ্রাপ্ত বিশেষ সাধারণ পর্যবেক্ষক ও বিশেষ পুলিশ পর্যবেক্ষক। সূত্রের দাবি, ১৬০ কোম্পানি বাহিনী মোতায়েন করেই প্রথম দফার ভোট করানো হবে বলে ঠিক হয়েছিল। তবে পরে স্থির হয়েছে, ১৫ এপ্রিলের মধ্যে অতিরিক্ত একশো কোম্পানি বাহিনী আনা হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে কথা বলে গুজরাত, উত্তরপ্রদেশ, তেলঙ্গানার মতো রাজ্য থেকে আনা হবে সশস্ত্র পুলিশ। ভোটের ঠিক আগে আরও ৭০ কোম্পানি বাহিনী রাজ্যে পৌঁছবে বলে দাবি কমিশন সূত্রের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন