Lok Sabha Election 2024

পথে পথে গেয়ে ভোটে শান্তির বার্তা

পূর্ব বর্ধমান জেলার খাজা আনোয়ার বেড় এলাকার বাসিন্দা স্বপন দত্ত শুক্রবার বোলপুর শহরে হাজির হয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বোলপুর শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ০৯:০৮
Share:

বাউল গানের মাধ্যমে শান্তিপূর্ণ ভোটদানের বার্তা নিয়ে স্বপন দত্ত বাউল। নিজস্ব চিত্র।

ভোট এলেই বহু মানুষের মনে প্রশ্ন জাগে, নিজের ভোট নিজে দিতে পারব তো! হিংসা-হানাহানি কিংবা বোমাবাজি, খুনোখুনি-মুক্ত ভোট হবে কি না, তা নিয়েও ভয় থাকে। মানুষের মনের সেই ভয় দূর করতে হাতে একতারা, পায়ে ঘুঙুর, মুখে মাইক্রোফোন নিয়ে রাস্তায় রাস্তায় বাউল গানের মধ্য দিয়ে সন্ত্রাস-মুক্ত ভোটের আহ্বান করে চলেছেন বাউল শিল্পী স্বপন দত্ত বাউল।

Advertisement

পূর্ব বর্ধমান জেলার খাজা আনোয়ার বেড় এলাকার বাসিন্দা স্বপন দত্ত শুক্রবার বোলপুর শহরে হাজির হয়েছিলেন। এখানেও পথে পথে গান গেয়ে শান্তিপূর্ণ ভোটের আহ্বান জানালেন তিনি। গত বছর পঞ্চায়েত নির্বাচনের আগেও তিনি নানুরে এসে শান্তির বার্তা দিয়ে গিয়েছিলেন। তাতে অবশ্য রাজনৈতিক হিংসা থামেনি। এ বারে লোকসভা নির্বাচনের আগে ফের একই বার্তা শোনা গেল ওই বাউল শিল্পীর মুখে।

এ দিন বোলপুর স্টেশন, বোলপুর-শান্তিনিকেতন রাস্তা, চিত্রা মোড়, সুপার মার্কেট, বকুলতলা প্রভৃতি এলাকায় বাউল গানের মধ্যে দিয়ে সচেতনতামূলক বার্তা দেন স্বপন। তাঁর লেখা গানে উঠে এসেছে ‘শান্তিপূর্ণ ভোট দাও, শান্তিভঙ্গ কেউ কোরো না, সন্ত্রাসমুক্ত ভোট করতে হবে, বোমাবাজি প্রাণহানি কেউ কোরো না’। কখনও গেয়েছেন, ‘অবাধ পক্ষপাতহীন ভোটে, জাতপাতের ভেদাভেদ, গোষ্ঠীর প্রলোভনে কেউ পড়ো না’। শুধু বীরভূম নয়, আউশগ্রাম, কালনা, জামালপুর, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, ভাঙড়, সন্দেশখালি-সহ রাজ্যের ১২ টি জেলায় গিয়ে এই একই বার্তা দিচ্ছেন স্বপন। তাঁর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন নির্বাচন কমিশনের আধিকারিকেরা।

Advertisement

স্বপন বলেন,“ ভোট এলেই দিকে দিকে অশান্তি, হানাহানি, রক্ত ঝরার মতো ঘটনা ঘটে থাকে। যা আমার মনকে বড়ই বিচলিত করে। তাই সামাজিক দায়বদ্ধতা থেকেই নিজের উদ্যোগে ভোটের আগে মানুষকে সচেতন করতে পথে পথে ঘুরে চলেছি।’’ তিনি জানান, ২০১৬ সাল থেকে এই কাজ করে চলেছেন। বাউলের কথায়, ‘‘আমি চাই সন্ত্রাস বন্ধ হোক এবং ভোট শান্তিপূর্ণভাবে হোক। এক জন মানুষেরও প্রাণ যেন না যায়।” এ নিয়ে মহকুমাশাসক (বোলপুর) অয়ন নাথ বলেন, “ওঁর এই উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। সকলেরই এই ভাবে গণতন্ত্রের উৎসবে এগিয়ে আসা উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন