Lok Sabha Election 2024

আসানসোলে ‘না’ করেছিলেন, বিহারের কেন্দ্র থেকে নির্দল হয়ে লড়ছেন সেই ভোজপুরি অভিনেতা পবন

পবন সিংহকে এ বার পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্র থেকে টিকিট দিয়েছিল বিজেপি। কিন্তু প্রার্থী হিসাবে নাম ঘোষণার এক দিন পরেই সমাজমাধ্যমে পবন জানিয়ে দেন, তিনি আসানসোল থেকে লড়বেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১০:৩৩
Share:

ভোজপুরি শিল্পী পবন সিংহ। —ফাইল চিত্র।

আসানসোলে বিজেপির টিকিটে প্রার্থী হতে অস্বীকার করেছিলেন। ভোজপুরি অভিনেতা পবন সিংহের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে জল্পনা শুরু হয় তার পর থেকেই। তিনি আদৌ ভোটে লড়বেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। পরে নিজেই জানিয়েছিলেন, তিনি ভোটে লড়ছেন। তবে কোন কেন্দ্র থেকে কোন দলের টিকিটে তাঁকে দেখা যাবে, তা জানাননি। ফলে জল্পনা ছিলই। অবশেষে মনোনয়ন জমা দিয়ে সেই জল্পনার অবসান করলেন পবন। বৃহস্পতিবার বিহারের কারাকাট কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসাবে তিনি মনোনয়ন জমা দিয়েছেন।

Advertisement

মনোনয়ন জমা দেওয়ার পর কারাকাটের বিদায়ী সাংসদ তথা জেডিইউ নেতা মহাবলী সিংহ এবং রাষ্ট্রীয় লোকসমতা পার্টির রাজ্যসভার সাংসদ উপেন্দ্র কুশওয়াহাকে একযোগে আক্রমণ করেছেন। পবনের অভিযোগ, সাংসদেরা কারাকাটের মানুষের জন্য এত দিনেও কোনও কাজ করে উঠতে পারেননি। তাঁরা জনগণের টাকায় নিজেরা ফুর্তি করে বেড়ান বলেও অভিযোগ করেছেন তিনি। পবনের কথায়, ‘‘ওঁরা মানুষের টাকায় নিজেরা মাংস-ভাত খান।’’ দেশের অন্যান্য প্রান্তে যে উন্নয়ন হয়েছে, কারাকাটে তার সিকিভাগও হয়নি বলে দাবি করেছেন নির্দল প্রার্থী তথা অভিনেতা।

বৃহস্পতিবার মহা ধুমধাম করে কারাকাটের নির্দল প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দেন পবন। তাঁর সমর্থকদের উচ্ছ্বাসে কিছু সময়ের জন্য জিটি রোডে যানজটও তৈরি হয়েছিল।

Advertisement

পবনের মনোনয়ন জমা পড়ার পর কারাকাটের লড়াই আরও জমে উঠল বলে মনে করছেন পর্যবেক্ষকেরা। ওই কেন্দ্র থেকে এনডিএ-র টিকিটে লড়ছেন উপেন্দ্র কুশওয়াহা। মহাগঠবন্ধন থেকে রাজারাম সিংহ কারাকাটে দাঁড়িয়েছেন। এ ছাড়া অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (মিম)-এর তরফে ভোটে লড়ছেন প্রিয়াঙ্কা চৌধুরী। তাঁদের সঙ্গে লড়াইয়ে নাম লেখালেন পবনও। কারাকাটে ভোটগ্রহণ হবে শেষ দফায়, আগামী ১ জুন।

খাতায়-কলমে পবন এখনও বিজেপির সদস্য। তাঁকে এ বারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের আসানসোল কেন্দ্র থেকে টিকিট দিয়েছিল বিজেপি। কিন্তু প্রার্থী হিসাবে নাম ঘোষণার এক দিন পরেই সমাজমাধ্যমে পবন জানিয়ে দেন, তিনি আসানসোল থেকে লড়বেন না। ফলে ওই কেন্দ্রে নতুন প্রার্থী দিতে হয়েছে বিজেপিকে। এত দিনে পবনের অবস্থান স্পষ্ট হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন