Lok Sabha Election 2024

আরামবাগে দেওয়াল নিয়ে টক্করে এগিয়ে বিজেপি, দাবি

তৃণমূল প্রার্থী মিতালি বাগের নাম ঘোষণা হয়ে গিয়েছে কয়েক দিন আগেই। এই লোকসভা কেন্দ্রের আওতায় সাতটি বিধানসভায় প্রার্থী-পরিচিতি পর্বই এখনও শেষ হয়নি।

Advertisement

পীযূষ নন্দী

আরামবাগ শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৮:২১
Share:

তৃণমূলের দেওয়াল লেখার জন্য চুনকাম করা হয়েছে। গোঘাটের নবাসনে। নিজস্ব চিত্র।

এখনও তাদের প্রার্থী ঘোষণা হয়নি। তার আগেই আরামবাগ কেন্দ্রে বিজেপির ‘প্রাপ্তি’ ১৬ হাজার!

Advertisement

প্রধান প্রতিপক্ষ তৃণমূল কত পেল? তাদের দাবি, এখনও পর্যন্ত
১৫ হাজার।

না, ভোট নয়। দু’পক্ষের এই দাবি, ‘দেওয়াল লিখন’ বা দেওয়াল ‘দখল’কে ঘিরে। ফলে, সংখ্যার হিসেবে ‘দেওয়াল দখলে’র দাবিতে বিজেপি এগিয়ে থাকলেও তৃণমূল গুরুত্ব দিচ্ছে না। দলের আরামবাগ সাংগঠনিক জেলার যুব সভাপতি পলাশ রায় বলেন, ‘‘ইতিমধ্যে হাজার পাঁচেক দেওয়াল-লিখন সম্পূর্ণ হয়েছে। বাকি হাজার দশেক দেওয়ালে রং হয়ে গিয়েছে। আগামী দু’দিনের মধ্যে দেওয়াল লিখনে ভরে যাবে লোকসভা কেন্দ্র।’’

Advertisement

তৃণমূল প্রার্থী মিতালি বাগের নাম ঘোষণা হয়ে গিয়েছে কয়েক দিন আগেই। এই লোকসভা কেন্দ্রের আওতায় সাতটি বিধানসভায় প্রার্থী-পরিচিতি পর্বই এখনও শেষ হয়নি। তবে, আরামবাগ লোকসভা কেন্দ্রের ভোটের দিন আগামী ২০ মে ধার্য হওয়ায় প্রচারের ‘ফাঁকফোকর’ সব মেরামত হয়ে যাবে বলে তৃণমূল নেতৃত্বের দাবি।

তৃণমূলের আরামবাগ সাংগঠনিক জেলার সাধারণ সম্পাদক তথা গোঘাট ২ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি চঞ্চল রায় বলেন, “দেওয়াল লিখন সবে শুরু হয়েছে। হাতে পাক্কা দু’মাস সময় পাচ্ছি। প্রচারের ফাঁকফোকর বা মানুষের যে বিভ্রান্তি রয়েছে, তা মেরামত করে নেব।”

বিজেপির ‘বিকশিত ভারত সঙ্কল্প যাত্রা’র ট্যাবলো চক্কর মারছে লোকসভা জুড়ে। গেরুয়া শিবিরের দাবি, ইতিমধ্যে তাদের ১৬ হাজার দেওয়াল-লিখন হয়ে গিয়েছে। আরও হবে। ১০ লক্ষ মানুষের সঙ্গে ‘সম্পর্ক স্থাপন’ও সম্পূর্ণ। তৃণমূল ফাঁকফোকর মেরামত করে ফেলা নিয়ে দাবি করলেও বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক তথা আরামবাগ
সাংগঠনিক জেলা সভাপতি বিমান ঘোষ পাল্টা বলেন, “দু’মাস সময় পাওয়ায় তৃণমূলের ফাঁকফোকর
আরও বাড়বে। মানুষকে কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে যে সব ভুল ওরা বোঝাচ্ছে, তা নিয়ে আমরা সঠিক তথ্য-সহ
আরও প্রচারের সময় পাচ্ছি।” বিমানের দাবি, গত ৫ দিনেই ৭২টি পথসভা করা হয়েছে। তা ধারাবাহিক ভাবে চলবে। দু‘মাস সময় পাওয়ায় বিভিন্ন কর্মসূচিতে আরও জোর
দেওয়া হবে।

বামেদের দেওয়াল লিখনও চলছে। একইসঙ্গে সিপিএম প্রতিটি বুথ ধরে বাড়ি বাড়ি জনসংযোগ, ছোট ছোট সভা করে চলেছে। দলের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য, আরামবাগের নেতা পূর্ণেন্দু চট্টোপাধ্যায় বলেন, “প্রার্থী সম্ভবত সোমবারের মধ্যে ঘোষণা হয়ে যাবে। কংগ্রসের সঙ্গে আলোচনার কথা মাথায় রেখেও আমরা আমাদের প্রতীক-সহ দেওয়াল লিখন অনেকটাই করে ফেলেছি।”

পূর্ণেন্দু আরও জানান, আরামবাগ শহরে ২০০-র বেশি দেওয়াল লেখা হয়ে গিয়েছে। বাকি লোকসভা কেন্দ্রের তারকেশ্বর, হরিপাল, চন্দ্রকোনা, খানাকুল, গোঘাট, পুরশুড়া ও আরামবাগ মিলিয়ে প্রায় সাড়ে ৫ হাজার দেওয়াল লেখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন