Lok Sabha Election 2024

সেতু নিয়ে প্রশ্নের মুখে বিদায়ী সাংসদ

শনিবার ঘাটাল লোকসভার অধীন ডেবরা ও সবংয়ে প্রচারে গিয়েছিলেন দেব। পাশের ব্লক পিংলায় প্রচার ছিল বিজেপির প্রতিদ্বন্দ্বী হিরণ চট্টোপাধ্যায়ের। এ বার এ দিনই প্রথম ডেবরায় প্রচারে এলেন দেব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ডেবরা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৮:১৮
Share:

পিংলার পদিমা গ্রামে প্রচারে বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়। নিজস্ব চিত্র।

ভোটের মাঠে মুখোমুখি দুই অভিনেতা। ডেবরার টাবাগেড়িয়া সেতু না হওয়ায় প্রশ্ন তুলে তৃণমূল প্রার্থী দেবের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন বিজেপি প্রার্থী হিরণ। এ বার ডেবরায় প্রচারে গিয়ে সেই সেতু নিয়ে মানুষের প্রশ্নের মুখে পড়লেন বিদায়ী সাংসদ দেব। হাসিমুখে জবাবও দিলেন। আর পাশের ব্লকে প্রচারে ব্যস্ত হিরণ ফের দশ বছরে দেবকে দেখা যায়নি বলে দাবি করলেন।

Advertisement

শনিবার ঘাটাল লোকসভার অধীন ডেবরা ও সবংয়ে প্রচারে গিয়েছিলেন দেব। পাশের ব্লক পিংলায় প্রচার ছিল বিজেপির প্রতিদ্বন্দ্বী হিরণ চট্টোপাধ্যায়ের। এ বার এ দিনই প্রথম ডেবরায় প্রচারে এলেন দেব। দিন তিনেক আগে দুর্যোগে তাঁর ডেবরায় প্রচার পণ্ড হয়েছিল। হিরণ অবশ্য আগেই এখানে প্রচার শুরু করেছেন। আর শুধু ডেবরা নয়, ঘাটাল লোকসভার যেখানেই হিরণ গিয়েছেন, বারবার প্রশ্ন তুলেছেন টাবাগেড়িয়া সেতু নিয়ে। এ দিন দেব প্রথমে কাঁসাইয়ের পাড়ে টাবাগেড়িয়ার অপরপ্রান্ত ভবানীপুর ও ভরতপুর পঞ্চায়েত এলাকায় যান।

ভবানীপুরের সভায় স্থানীয়দের কয়েকজন টাবাগেড়িয়া নিয়ে প্রশ্ন তুলতেই দেবের জবাব, “আমি পাঁচবছর আগে কথা দিয়েছিলাম টাবাগেড়িয়া সেতু হবে। বলেছিলাম যদি না পারি, রাজনীতি ছেড়ে দেব। সবাই জানেন আমি রাজনীতি ছেড়েও দিয়েছিলাম। যখন দলে ফিরেছি তখন দু’-তিনটি শর্ত ছিল দলের কাছে। এক, ঘাটাল মাস্টার প্ল্যান। আরেকটি টাবাগেড়িয়া সেতু। আমার কথা বিশ্বাস করার দরকার নেই। দিদি আসবেন। দায়িত্ব নিয়ে বলছি, ঘাটাল কেন্দ্রে দিদির প্রথম যে দিন সভা হবে, তার মধ্যে টাবাগেড়িয়া সেতুটা থাকবে।”

Advertisement

সেতুর পরিকল্পনার পরে কাজ অনেকটা এগিয়েছে বলেও দাবি বিদায়ী সাংসদের। এরপর স্থানীয়রা চেঁচিয়ে প্রশ্ন করেন, ‘‘সেতু কতদিনে হবে?’’ দেবের জবাব, “দিদি আসুন।” ফের স্থানীয়রা বলেন, “না না আপনি বলুন কতদিনের মধ্যে হবে?” এরপর কিছুটা অস্বস্তিতে পড়ে দেবের বক্তব্য, “এটা বোকা বোকা লাগবে যদি আমি বলি নির্বাচনের পরেই শুরু হয়ে যাবে। আপনারাই বলবেন ফের নির্বাচনের লাড্ডু দিয়ে চলে যাচ্ছে!” শেষে এক যুবকের প্রশ্ন, “যদি আপনি হেরে যান তাহলে কি হবে না?” এ বার দেবের জবাব, “যার কাছে মানুষ আছে, এতগুলি মানুষের ভালবাসা আছে সে হার-জিত নিয়ে ভয় পায় না।”

এ দিন সকাল থেকে পিংলায় প্রচারে ছিলেন বিজেপি প্রার্থী হিরণ। পিংলার কুলতাপাড়া, সাহড়দা, রাগপুর, সিতিবিন্দা গ্রামের কোথাও জনসংযোগ, কোথাও ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেন তিনি। সাহড়দায় স্থানীয় মহিলারা গত নির্বাচনে ভোট দিতে পারেননি বলে অভিযোগ জানান। তখন হিরণের হুঁশিয়ারি, “আমি মাননীয় সাংসদকে চ্যালেঞ্জ করলাম, আপনি গতবার ভোট দিতে দেননি, আপনার এই সন্ত্রাস আপনার এই গুন্ডামি আটকে দেখাব। ঘাড়ে মাথা থাকলে আপনি আমাকে আটকে দেখাবেন। সবাই ভোট দেবেন এ বার।’’ দেবকে নিশানা করে হিরণ জুড়েছেন, ‘‘তুমি দশ বছর ধরে অনেক বড়-বড় ডায়ালগ মারছো। তোমাকে কেউ কখনও এখানে দেখেনি। শুধু মিথ্যা কথা।” কুলতাপাড়ায় পুলিশের বিরুদ্ধে সুর চড়িয়ে হিরণ বলেন, “যাকে পুলিশ গিয়ে কোনওরকম গুন্ডাগিরি দেখাবে, সেই আইসি বা ওসির ছবিটা আমাকে পাঠাবেন। আমি ছবিটা বাঁধিয়ে আমার ঘরে রেখে দেব। বাকিটা আপনারা বুঝে নিন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন