PM Narendra Modi

রামের পরে কৃষ্ণ, নতুন তাসের খোঁজে বিজেপি

জনসঙ্ঘের আমল থেকে রামমন্দির বিজেপির নির্বাচনী ইস্তাহারে স্থান পেয়ে এসেছে। যা সময়ে সময়ে হিন্দু ভোটকে এক ছাতার তলায় নিয়ে আসার সুযোগ করে দিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৩৪
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

লোকসভা ভোটের আগে আগামী শনি ও রবিবার জাতীয় কাউন্সিলের বৈঠক ডাকল বিজেপি। মূলত লোকসভা নির্বাচনকে মাথায় রেখে দু’টি প্রস্তাব পাশ করাতে চলেছে দল। যার মধ্যে একটি সম্ভবত রামমন্দির নির্মাণ সংক্রান্ত। সূত্রের মতে, রামমন্দিরের পরে মথুরায় অবস্থিত কৃষ্ণ-জন্মভূমি উদ্ধারের বিষয়টিও প্রস্তাবে থাকতে পারে বলে জানা গিয়েছে।

Advertisement

জনসঙ্ঘের আমল থেকে রামমন্দির বিজেপির নির্বাচনী ইস্তাহারে স্থান পেয়ে এসেছে। যা সময়ে সময়ে হিন্দু ভোটকে এক ছাতার তলায় নিয়ে আসার সুযোগ করে দিয়েছে। কিন্তু ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে সেই রামমন্দির নির্মাণের কাজ শেষ। তাতে রামলালার প্রাণ প্রতিষ্ঠাও করে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রশ্ন উঠেছে, যে রামমন্দিরকে সামনে রেখে এ যাবৎ হিন্দুত্বের ঢেউ তুলেছে বিজেপি, সেখানে আগামী দিনে কোন বিষয়টিকে কেন্দ্র করে হিন্দু ভোটকে একত্রিত করবে দল? সূত্রের মতে, রামের পরে তাই কৃষ্ণ জন্মভূমি উদ্ধারের কাজে নামতে চাইছে গেরুয়া শিবির।

বিজেপি সূত্রের মতে, কৃষ্ণ জন্মভূমি উদ্ধারকে সরাসরি দলের অ্যাজেন্ডা হিসাবে তুলে না ধরে বৃহত্তর হিন্দু সমাজের দাবি, যাকে বিজেপি সমর্থন করে, এমন ভাবে ঘুরিয়ে প্রস্তাব নিয়ে আসার কথা ভাবছে দল। যাতে সরাসরি বিজেপির দিকে আঙুল না ওঠে। পাশাপাশি ওই প্রস্তাবে রামমন্দির নির্মাণ ও রামলালা প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আলাদা করে ধন্যবাদ দেওয়ার কথাও ভাবা হয়েছে।

Advertisement

যদিও প্রস্তাবগুলিতে কী আসতে চলেছে, আজ আনুষ্ঠানিক ভাবে তা স্পষ্ট করতে চাননি বিজেপি সাংসদ রবিশঙ্কর প্রসাদ। তিনি বলেন,‘‘দলের সভাপতি জে পি নড্ডা দু’টি প্রস্তাব পেশ করবেন। কী বিষয়ে প্রস্তাব হবে, সে দিনই জানা যাবে।’’ সব মিলিয়ে দু’দিনের সম্মেলনে সাড়ে এগারো হাজার কর্মী-সমর্থক যোগ দিতে চলেছেন। দলের বিধায়ক ও সাংসদ, রাজ্য সভাপতি ও শীর্ষ রাজ্য নেতৃত্ব ও রাজ্য-কেন্দ্রীয় মুখপাত্রেরা ওই বৈঠকে যোগ দেবেন। শনিবার নড্ডা ওই সম্মেলনের উদ্বোধন করবেন। আর রবিবার প্রধানমন্ত্রীর ভাষণের মাধ্যমে ওই বৈঠক শেষ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন