Lok Sabha Election 2024

‘লক্ষ্মীর ভান্ডার পাচ্ছেন, ঘরের লক্ষ্মী পাবেন কি?’ পোস্টার দিল বিজেপি, ‘অশালীন’, বলছে তৃণমূল

বনগাঁ লোকসভার বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের সমর্থনে কল্যাণী এবং আরও কয়েক জায়গায় এই পোস্টার দেখা যায়। বিজেপি অবশ্য এই পোস্টার দেওয়ার দায় অস্বীকার করেছে। যাকে কটাক্ষ করেছে তৃণমূল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কল্যাণী শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৪:৪২
Share:

শান্তনু ঠাকুরের সমর্থনে বিজেপির এই পোস্টার ঘিরে বিতর্ক। — নিজস্ব চিত্র।

‘ডিয়ার কাকিমা, আপনার লক্ষ্মীর ভান্ডারে যতই হাজার টাকা ঢুকুক না কেন, আপনার ছেলে যদি কাজ বা চাকরি না করে, তাহলে আপনার ঘরের লক্ষী ঢুকবে না’, মমতা বন্দ্যোপাধ্যায়ের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে কটাক্ষ করে এমন পোস্টারে ছয়লাপ নদিয়ার কল্যাণী, হরিণঘাটা এবং গয়েশপুর। পোস্টারে বনগাঁ লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরকে ভোট দেওয়ার আবেদন। কোনও জায়গায় হরিণঘাটা আট নম্বর ওয়ার্ড, আবার কোথাও কল্যাণী শহর বিজেপির নামে এই পোস্টারগুলি ছড়িয়ে পড়েছে। পোস্টারের ভাষাকে ‘অশালীন’ বলে মন্তব্য করেছে তৃণমূল।

Advertisement

রাজ্যের লোকসভা নির্বাচনে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পকে অন্যতম ‘ইউএসপি’ হিসাবে দাবি করছেন তৃণমূল নেতারা। তৃণমূল শীর্ষ নেতৃত্বের প্রচারেও বার বার উঠে আসছে লক্ষ্মীর ভান্ডার প্রসঙ্গ। রাজ্যে বিজেপি ক্ষমতায় এলে লক্ষ্মীর ভান্ডারে প্রাপ্ত অর্থ এক হাজার থেকে বাড়িয়ে তিন হাজার করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এই আবহে সেই প্রকল্পকে খোঁচা দিয়ে বিতর্ক উস্কে দিয়েছে বিজেপি। যদিও এই পোস্টার মারার দায় অস্বীকার করছে বিজেপিও।

বনগাঁ সাংগঠনিক জেলা তৃণমূলের অন্যতম নেত্রী মমতাবালা ঠাকুর বলেন, ‘‘পোস্টারে যে ভাষা ব্যবহার করেছে বিজেপি, তাতে মহিলাদের সম্মানহানি হয়েছে। মা, বোনেদের অসম্মান করাই বিজেপির সংস্কৃতি।’’ যদিও বিজেপির পক্ষ থেকে পোস্টার মারার দায় অস্বীকার করা হয়েছে। কল্যাণীর সাংগঠনিক শহর বিজেপির নেতা দাবি করেছেন, ‘‘কে কোথায় বিক্ষিপ্ত ভাবে কোন পোস্টার লিখল, তার দায় দলীয়ভাবে বিজেপির নয়। শব্দ চয়নগত আপত্তি থাকলেও মূলভাব কখনই খারাপ বলা যায় না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন