Lok Sabha Election 2024

নিশীথের নাম ঘোষণা হতেই প্রচারে জোর

বিজেপির এই প্রচারের মধ্যে অবশ্য বসে নেই তৃণমূল। এ দিনই সাংবাদিক বৈঠক করে তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক নিশীথের বিরুদ্ধে তোপ দেগেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ০৮:২৫
Share:

নিশীথ প্রামাণিক। —ফাইল চিত্র।

প্রচার শুরু হয়েছিল। কিন্তু প্রার্থীর নাম ঘোষণা না হওয়াতে প্রচারে জোর অনেকটাই কম ছিল। শনিবার রাতে বিজেপির কোচবিহার লোকসভা আসনের প্রার্থী হিসেবে নিশীথ প্রামাণিকের নাম ঘোষণা হয়। তার পর থেকেই জোর প্রচার শুরু করেছে রাজ্যের শাসক দল। দেওয়াল লিখন, মিটিং-মিছিল শুরু হয়েছে। বিজেপির কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক নিখিলরঞ্জন দে নিজেই দেওয়াল লিখন শুরু করেছেন। এ ছাড়াও, একাধিক গ্রামে বিজেপির পতাকা টাঙানো হয়। বিভিন্ন জায়গায় মিছিলের আয়োজনও করা হয়েছে।

Advertisement

দলীয় সূত্রে জানা গিয়েছে, নিশীথ দিল্লিতে রয়েছেন। এক দিনের মধ্যেই তাঁর কোচবিহারে ফেরার কথা। নিশীথ ফিরলেই শুরু হবে একাধিক কর্মসূচি। তার পরিকল্পনা ইতিমধ্যেই করা হয়েছে। বিজেপির কোচবিহার জেলা সভাপতি সুকুমার রায় বলেন, ‘‘প্রার্থীর নামের অপেক্ষাতে সবাই ছিলেন। নাম প্রকাশ হওয়ার পরে প্রচারে আরও জোর বেড়েছে। এ বার আমরা প্রার্থীর নাম ধরে দেওয়াল লিখন শুরু করেছি।’’

বিজেপির এই প্রচারের মধ্যে অবশ্য বসে নেই তৃণমূল। এ দিনই সাংবাদিক বৈঠক করে তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি অভিজিৎ দে ভৌমিক নিশীথের বিরুদ্ধে তোপ দেগেছেন। তিনি বলেন, ‘‘গত বার ভোটের সময়ে যে-যে আশ্বাস বিজেপি ও নিশীথ প্রামাণিক দিয়েছিলেন, তার কোনওটা পূরণ হয়নি। নারায়ণী ব্যাটালিয়ন থেকে শুরু করে রাজবংশী ভাষাকে অষ্টম তফসিলে নিয়ে আসা, চিলা রায়ের মূর্তি স্থাপন, স্পোর্টস হাব তৈরির মতো প্রতিশ্রুতির একটিও পূরণ হয়নি।’’ অভিজিৎ দাবি করেন , বিজেপিরই একটি অংশ এ বার নিশীথের বিরুদ্ধে রয়েছে। তাই তাঁর পরাজয় নিশ্চিত। যদিও ওই দাবিকে গুরুত্ব দিতে নারাজ বিজেপি।

Advertisement

লোকসভা নির্বাচনের দিনক্ষণ এখনও ঘোষণা হয়নি। কিন্তু গত কয়েক দিন ধরে শাসক ও বিরোধী দু’পক্ষই প্রচারের ময়দানে নেমে পড়ে। কিন্তু সেই প্রচার নিয়ে কর্মীদের খুব একটা উৎসাহ ছিল না। প্রত্যেকেই প্রার্থী কে হবেন, সে দিকে তাকিয়ে ছিলেন। শনিবার নিশীথের নাম ঘোষণা হতেই জেলা পার্টি অফিসের সামনে স্লোগান দিতে শুরু করেন বিজেপি কর্মীরা। দলীয় সূত্রেই জানা গিয়েছে, রাতেই বিজেপি নেতৃত্বের বৈঠক বসে যায়। সেখান থেকেই সমস্ত বুথে-বুথে জোর প্রচারের নির্দেশ দেওয়া হয়। প্রাথমিক ভাবে, সমস্ত বুথে পতাকা টাঙানোর কাজ শুরু হয়েছে। সেই সঙ্গে শুরু হয়েছে দেওয়াল লিখন। পাশাপাশি, বিকেলের পরে একাধিক জায়গায় মিছিল ও পথ সভার আয়োজন করা হয়েছে। বিজেপি সভাপতি বলেন, ‘‘দিন যত এগোবে, প্রচারের গতি তত বাড়বে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন