Lok Sabha Election 2024

অকালি-বিজেপি জোট নয় পঞ্জাবে

এক দিকে শিখ মুখ অমরেন্দ্র সিংহ ও রবনীত বিট্টু ও অন্য দিকে হিন্দু নেতা সুনীল জাখরকে সামনে রেখে পঞ্জাবে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে দল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ০৭:১৭
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — ফাইল চিত্র।

লুধিয়ানার কংগ্রেস সাংসদ রবনীত সিংহ বিট্টু আজ বিজেপিতে যোগ দিলেন। তার কিছু পরেই আজ বিজেপি জানিয়ে দেয়, পঞ্জাবে আসন্ন লোকসভায় ১৩টি আসনে একাই লড়বে দল। যার অর্থ হল, আসন্ন লোকসভায় আপ, কংগ্রেস, শিরোমণি অকালি দল ও বিজেপি— এই চর্তুমুখী লড়াইয়ের সাক্ষী থাকতে চলেছে পঞ্চনদের রাজ্য।

Advertisement

আজ বিকালে বিজেপিতে যোগদান করেন লুধিয়ানার সাংসদ তথা পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিয়ন্ত সিংহের নাতি রবনীত বিট্টু। বেশ কিছু দিন ধরেই দলের নীতিগত অবস্থানের বিরোধিতা করে সরব ছিলেন বিট্টু। বিশেষ করে পঞ্জাবের শাসক দল আপের সঙ্গে কংগ্রেসের জাতীয় স্তরে জোট করার বিরোধী ছিলেন তিনি। আপ যে ভাবে পুলিশ ও এজেন্সির মাধ্যমে রাজ্যের কংগ্রেস নেতাদের বিরুদ্ধে রাজনৈতিক প্রতিহিংসা নেওয়া শুরু করেছিল, তার পরে আপের সঙ্গে কোনও সমঝোতায় যেতে রাজি ছিলেন না বিট্টু। তাঁর যুক্তি ছিল, এর ফলে সমর্থকদের মনোবল ভেঙে পড়বে। কিন্তু দল তাঁর পরামর্শ অগ্রাহ্য করে জাতীয় স্তরে আপের সঙ্গে জোটের সিদ্ধান্ত নেয়। পরে যদিও আপ ও কংগ্রেস পঞ্জাবে একক ভাবে লড়ার সিদ্ধান্ত নেয়। কংগ্রেসের অভ্যন্তরীণ রাজনীতিতে রাহুল গান্ধীর পছন্দের নেতা ছিলেন বিট্টু। গান্ধী পরিবারের ঘনিষ্ঠ বিট্টুকে দলে রাখার জন্য কংগ্রেস চেষ্টা করলেও তাতে লাভ হয়নি। বিট্টুর দাবি, পঞ্জাবের উন্নয়নের স্বার্থেই তিনি কংগ্রেস ছেড়ে নরেন্দ্র মোদী-অমিত শাহদের হাত ধরলেন।

বিট্টুর যোগদানের পরেই বিজেপি পঞ্জাবের ১৩টি আসনে একা লড়ার সিদ্ধান্ত জানিয়ে দেয়। ওড়িশার পরে পঞ্জাব হল দ্বিতীয় রাজ্য যেখানে জোটের বিষয়ে স্থানীয় আঞ্চলিক দলের সঙ্গে কথাবার্তা অনেকটা এগিয়ে যাওয়া সত্ত্বেও শেষ পর্যন্ত ভেস্তে গেল। সূত্রের মতে, রাজ্যে ১৩টি আসনের মধ্যে বিজেপিকে মাত্র ৪টি আসন ছাড়তে রাজি ছিল শিরোমণি অকালি। বিজেপির দাবি ছিল ছ’টি আসন। তা ছাড়া অকালি দলের জোট করার পিছনে অন্যতম দাবি ছিল, কৃষক আন্দোলনের সময়ে যাঁদের গ্রেফতার করা হয়েছিল, তাঁদের নিঃর্শতে মুক্তি দিতে হবে। তা মানতে চাননি নরেন্দ্র মোদী-অমিত শাহেরা। দু’পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকায় জোটের আলোচনা ভেস্তে যায়।

Advertisement

এক দিকে শিখ মুখ অমরেন্দ্র সিংহ ও রবনীত বিট্টু ও অন্য দিকে হিন্দু নেতা সুনীল জাখরকে সামনে রেখে পঞ্জাবে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে দল। বিজেপির একাংশের বক্তব্য, একা লড়লে ফল ভাল হবে না, কিন্তু পঞ্জাবে দলের নিজস্ব শক্তি কতটা, কোথায় উন্নতি করার প্রয়োজন, তা স্পষ্ট হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন