Lok Sabha Election 2024

বাহিনী আসছে কেশপুর-গড়বেতায়

সাধারণত, ভোট ঘোষণার পরেই জেলায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছয়। এ বার ভোট ঘোষণার আগেই জেলায় পৌঁছতে শুরু করেছে এই বাহিনী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১০:১৯
Share:

—প্রতীকী চিত্র।

সামনেই লোকসভা ভোট। জেলায় পৌঁছতে শুরু করেছে কেন্দ্রীয় বাহিনী। নির্বাচনী সন্ত্রাসের কথা উঠলে ‘ভয়’ ফিরে আসে পশ্চিম মেদিনীপুরের কেশপুর, গড়বেতার মতো এলাকায়। এ বার এই সব এলাকায় পৌঁছচ্ছে কেন্দ্রীয় বাহিনী। রুট মার্চের জন্যই। সব ঠিক থাকলে আজ, শুক্রবার থেকেই এই সব এলাকায় ওই বাহিনীর রুট মার্চ শুরু হওয়ার কথা।

Advertisement

ক’দিন আগেই কলকাতায় এসেছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। পুলিশ- প্রশাসনের পদস্থ আধিকারিকদের ডেকে বৈঠক করেছে ওই বেঞ্চ। কমিশনের বার্তা স্পষ্ট, সুষ্ঠু অবাধ এবং শান্তিপূর্ণ ভোট করতে হবে। জেলায় যে কেন্দ্রীয় বাহিনী পৌঁছবে রুট মার্চের জন্য, তা মোতায়েনের আগাম পরিকল্পনা জেলাশাসক, জেলা পুলিশ সুপার প্রমুখ করবেন। ভোট ঘিরে হিংসা, ভয়ভীতি প্রদর্শন বা প্রভাব খাটানো বরদাস্ত করা হবে না। কমিশনের আরও বার্তা, অধস্তন আধিকারিকদের ‘নিরপেক্ষতা’ নিশ্চিত করতে হবে তাঁদেরই। অন্যথায় কমিশন ‘কঠোর’ পদক্ষেপ করবে। ইতিমধ্যে জেলায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছেছে। সেই বাহিনী বিভিন্ন এলাকায় রুট মার্চ শুরু করেছে। কমিশন সূত্রে খবর, আপাতত বাহিনী ‘সন্ত্রস্ত’ এলাকাগুলিতেই রুট মার্চ করবে।

সাধারণত, ভোট ঘোষণার পরেই জেলায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছয়। এ বার ভোট ঘোষণার আগেই জেলায় পৌঁছতে শুরু করেছে এই বাহিনী। কমিশন সূত্রে খবর, আপাতত পশ্চিম মেদিনীপুরে সবমিলিয়ে ৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পৌঁছনোর কথা। এই ৫ কোম্পানির মধ্যে প্রথম দফায় ৩ কোম্পানি, দ্বিতীয় দফায় ২ কোম্পানি। প্রথম দফায় ৩ কোম্পানি বাহিনী চলে এসেছে। দ্বিতীয় দফায় ২ কোম্পানি বাহিনী পৌঁছচ্ছে। সব ঠিক থাকলে আজ, শুক্রবারের মধ্যেই কেশপুর, গড়বেতায় কেন্দ্রীয় বাহিনী পৌঁছবে এবং রুট মার্চ শুরু করবে। প্রথম দফায় পশ্চিম মেদিনীপুরে যে ৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পৌঁছেছে, সেই বাহিনীকে কোথায় রাখা হয়েছে? পুলিশ সূত্রে খবর, এই ৩ কোম্পানির মধ্যে ১ কোম্পানি রয়েছে দাসপুরে, ১ কোম্পানি মোহনপুরে এবং ১ কোম্পানি সবংয়ে। দ্বিতীয় দফায় জেলায় যে ২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পৌঁছচ্ছে, সেই বাহিনীকে কোথায় রাখা হচ্ছে? ওই সূত্রে খবর, এই ২ কোম্পানির মধ্যে ১ কোম্পানি থাকবে কেশপুর, ১ কোম্পানি গড়বেতায়।

Advertisement

ইতিমধ্যে কেশপুরের একাধিক অঞ্চলে কেন্দ্রীয় বাহিনীর রুট মার্চ হয়েছে। তবে সেই বাহিনী কেশপুরে ছিল না। দাসপুর থেকে এসেছিল। এ বার ১ কোম্পানি বাহিনী কেশপুরেই থাকবে। সব ঠিক থাকলে কেশপুর সদরেই থাকার কথা। এখান থেকে রুট মার্চের জন্য বিভিন্ন অঞ্চলে যাবে বাহিনী। কমিশন সূত্রে খবর, বাহিনী নিয়মিত রুট মার্চ করবে। রোজ সকালে, বিকেলে রুট মার্চ করবে। কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে পুলিশও থাকবে। পুলিশ বাহিনীকে পথ দেখাবে।

সম্প্রতি মেদিনীপুরে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়ও উঠে এসেছিল কেশপুর- গড়বেতার সন্ত্রাসপর্বের প্রসঙ্গ। তবে পালাবদলের পর বিরোধীদের তোলা সন্ত্রাসের অভিযোগে বিদ্ধ এখন তৃণমূলই। বিজেপির রাজ্য কমিটির সদস্য তুষার মুখোপাধ্যায় বলেন, ‘‘তৃণমূলের সন্ত্রাস দমনে এখন থেকেই কেন্দ্রীয় বাহিনীর টহলদারি খুব জরুরি ছিল। এতে ভোটারের মনে আস্থা ও সাহস ফিরবে। বাহিনীকে যাতে যথাযথভাবে ব্যবহার করা হয়, সেদিকেও নজর রাখা দরকার।’’ তৃণমূলের রাজ্য সম্পাদক প্রদ্যোত ঘোষ বলেন, ‘‘বাম আমলে সন্ত্রস্ত থাকত কেশপুর, গড়বেতার মতো এলাকা। তৃণমূল সরকারে আসার পরে কেশপুর, গড়বেতা একেবারে শান্ত হয়ে গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন