Amit Shah

ভোটের আগে কাশ্মীরে নিষিদ্ধ আরও সংগঠন

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে ক্রমাগত অভিযান চালাবেন তাঁরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৯:১৯
Share:

অমিত শাহ। —ফাইল ছবি।

লোকসভা ভোটের আগে জম্মু-কাশ্মীরে আরও কয়েকটি সংগঠনকে নিষিদ্ধ করল নরেন্দ্র মোদী সরকার। পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞা বাড়ানো হল ইয়াসিন মালিকের জেকেএলএফের উপরে। লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার কয়েক ঘণ্টা আগেই এই ঘোষণা করেছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেন, সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে ক্রমাগত অভিযান চালাবেন তাঁরা। এই দফায় জম্মু-কাশ্মীর পিপলস ফ্রিডম লিগ এবং বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত কনফারেন্সের যুক্ত জম্মু-কাশ্মীর পিপলস লিগের সব গোষ্ঠীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এই সংগঠনগুলি ভারত-বিরোধী কার্যকলাপে যুক্ত রয়েছে বলে বিজ্ঞপ্তিতে দাবি কেন্দ্রের।

জম্মু-কাশ্মীর প্রশাসন সূত্রের খবর, জম্মু-কাশ্মীর পিপলস ফ্রিডম লিগের প্রধান শেখ আজ়িজ় ২০১০ সালে উত্তর কাশ্মীরের উরিতে অন্য জঙ্গি দলের হামলায় নিহত হয়। তার পর থেকেই ওই সংগঠনের শক্তি কমতে থাকে।

Advertisement

পুলওয়ামা হামলার পরে সমস্ত বিচ্ছিন্নতাবাদী সংগঠনের বিরুদ্ধে অভিযানে নামে এনআইএ। বন্ধ করে দেওয়া হয় তাদের সব দফতর। অধিকাংশ নেতাই এখনও বন্দি দিল্লির তিহাড় বা অন্যান্য রাজ্যের জেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন