Lok Sabha Election 2024

লোকসভা ভোটের আগে কমল জ্বালানির দাম, পেট্রল-ডিজ়েলের নতুন দাম কত হবে কলকাতায়?

ভোটের মুখে সম্প্রতি রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমিয়েছে মোদী সরকার। কিন্তু প্রায় দু’বছর ধরে (২২ মাস) তেলের দাম চড়া এবং স্থির। পেট্রলের লিটার ১০০ টাকার উপরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৪ ২৩:১৮
Share:

—প্রতীকী চিত্র।

লোকসভা ভোটের আগে দাম কমল জ্বালানির। পেট্রল ও ডিজ়েলের উপর থেকে ২ টাকা করে আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। নতুন দাম চালু হবে ১৫ মার্চ অর্থাৎ শুক্রবার থেকে। কলকাতায় পেট্রলের নতুন দাম লিটার প্রতি হবে ১০৪.০৩ টাকা আর ডিজ়েল ৯০.৭৬ টাকা।

Advertisement

এ নিয়ে নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেছেন কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রী হরদীপ সিংহ পুরী। তিনি লিখেছেন, ‘‘পেট্রল ও ডিজ়েলের দাম লিটার প্রতি ২ টাকা করে কমিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীজি আবার প্রমাণ করেছেন ভারতের কোটি কোটি পরিবারের কল্যাণই তাঁর সব সময়ের লক্ষ্য।’’

ভোটের মুখে সম্প্রতি রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমিয়েছে মোদী সরকার। কিন্তু প্রায় দু’বছর ধরে (২২ মাস) তেলের দাম চড়া এবং স্থির। পেট্রলের লিটার ১০০ টাকার উপরে। ডিজ়েল ৯০-এর বেশি। আসন্ন ভোটের আবহে তাতেও সুরাহা মিলবে কি না, এই প্রশ্নের মধ্যেই বুধবার কলকাতায় দাঁড়িয়ে তেলমন্ত্রী এর দায় বিশ্ব বাজার এবং তেল সংস্থাগুলির দিকে ঠেলে দিয়েছিলেন। নির্বাচনে সুবিধা পেতেই তেল-গ্যাসের দাম কমায় এই সরকার, বিরোধীদের এই অভিযোগও উড়িয়ে দিয়েছিলেন তিনি। বলেছিলেন, তাঁরা ভোটের কথা মাখায় রেখে দাম কমান না। দরিদ্ররাই শুধু রান্নার গ্যাসে ভর্তুকি পাবেন বলেও জানিয়েছিলেন পুরী। এর পরেই পেট্রল, ডিজ়েলের দাম কমাল কেন্দ্র।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন