Lok Sabha Election 2024

রাহুল গান্ধীর কেন্দ্র কেরলের ওয়েনাড়ে লোকসভা ভোটের প্রার্থী ঘোষণা করে দিল সিপিআই

ওয়েনাড় থেকে ২০১৯ সালে কংগ্রেস প্রার্থী রাহুল জয়ী হয়েছিলেন চার লক্ষ ৩০ হাজার ভোটে। হারিয়েছিলেন সিপিআই প্রতিদ্বন্দ্বী পিপি সুনেরকে। এ বার সিপিআই প্রার্থী করেছে অ্যানি রাজাকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪৪
Share:

কংগ্রেস নেতা রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর লোকসভা কেন্দ্র, কেরলেন ওয়েনাড়ে প্রার্থী ঘোষণা করে দিল বাম দল সিবিআই। সে রাজ্যের বাম শাসকজোট এলডিএফ-এর দ্বিতীয় বৃহত্তম শরিক সোমবার ওয়েনাড়ে প্রার্থী হিসাবে প্রবীণ নেত্রী অ্যানি রাজার নাম ঘোষণা করেছে।

Advertisement

কেরলের ২০টি লোকসভা আসনের মধ্যে চারটিতে প্রার্থীদের নাম ঘোষণা করেছে সিপিআই। ওয়েনাড় ছাড়া তিরুঅনন্তপুরম, ত্রিশূর এবং মভেলিকারা রয়েছে সেই তালিকায়। তিরুঅন্তপুরমের বর্তমান সাংসদ কংগ্রেসের শশী তারুর। প্রসঙ্গত, বাম দল সিপিএমের মতো সিপিআই-ও জাতীয় স্তরে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্য। কিন্তু কেরলে তাদের মূল প্রতিদ্বন্দ্বিতা কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোটের সঙ্গে।

ওয়েনাড় থেকে ২০১৯ সালে কংগ্রেস প্রার্থী রাহুল জয়ী হয়েছিলেন চার লক্ষ ৩০ হাজার ভোটে। হারিয়েছিলেন সিপিআই প্রতিদ্বন্দ্বী পিপি সুনেরকে। রাহুলের ধাক্কায় কেরলের ২০টি লোকসভা আসনের মধ্যে ১৯টিই জিতে নিয়েছিল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ। প্রসঙ্গত, ২০০৯ সালে আসন পুনর্বিন্যাসের ফলে তৈরি ওয়েনাড়ে গত তিনটি লোকসভা ভোটেই কংগ্রেস জিতেছে।

Advertisement

বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ তৈরি হওয়ার প্রশ্ন উঠেছিল, বিজেপির বিরুদ্ধে না লড়ে রাহুল কেন বামেদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গত বছর সিপিআইয়ের কেন্দ্রীয় নেতৃত্ব রাহুলকে ওয়েনাড়ে প্রার্থী না-হওয়ার অনুরোধ জানিয়েছিলেন। লোকসভা ভোটে রাহুল প্রার্থী হবেন কি না, সে অপেক্ষায় না থেকেই তাঁর কেন্দ্র ওয়েনাড়ে প্রার্থী ঘোষণা করে দিল সিপিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন