Lok Sabha Election 2024

বাম প্রার্থী সুকৃতি, উষ্মা কংগ্রেসের

১৪ মার্চ বামফ্রন্ট দুই বর্ধমানের অন্য দুই কেন্দ্রের প্রার্থী ঘোষণা করলেও, বর্ধমান-দুর্গাপুরের প্রার্থী না জানানোয়, আসনটি কংগ্রেসকে ছাড়া হতে পারে বলে জল্পনা তৈরি হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর ও বর্ধমান শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ০৯:৪৬
Share:

প্রার্থী হিসেবে নাম ঘোষণার পরে সিপিএমের মিছিলে সুকৃতি ঘোষাল। নিজস্ব চিত্র।

আসানসোল ও বর্ধমান পূর্বের পরে দুই বর্ধমানের তৃতীয় লোকসভা আসন বর্ধমান-দুর্গাপুরেও দলের প্রার্থীর নাম ঘোষণা করে দিল বামফ্রন্ট। এই কেন্দ্রে প্রার্থী করা হল বর্ধমান মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ সুকৃতি ঘোষালকে। তাঁর বাড়ি বর্ধমানের বোরহাটে। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে কীর্তি আজাদকে। বিজেপি এখনও প্রার্থী ঘোষণা করেনি। সুকৃতিকে প্রার্থী করে ‘ভূমিপুত্র’ বলে প্রচারও শুরু করেছে বামেরা। তবে তাঁদের সঙ্গে আলোচনা না করে বামেরা একতরফা প্রার্থী ঘোষণা করেছে বলে উষ্মা জানিয়েছে কংগ্রেস।

Advertisement

১৪ মার্চ বামফ্রন্ট দুই বর্ধমানের অন্য দুই কেন্দ্রের প্রার্থী ঘোষণা করলেও, বর্ধমান-দুর্গাপুরের প্রার্থী না জানানোয়, আসনটি কংগ্রেসকে ছাড়া হতে পারে বলে জল্পনা তৈরি হয়। এই কেন্দ্রে গত লোকসভা ভোটে সিপিএম ও কংগ্রেস আলাদা প্রার্থী দিয়েছিল। সিপিএম ১১.২৬ শতাংশ ও কংগ্রেস ২.৬৯ শতাংশ ভোট পায়। সিপিএম নেতা পঙ্কজ রায় সরকার দাবি করেন, এই কেন্দ্রটি কংগ্রেসকে ছাড়ার রাজনৈতিক ভিত্তি নেই বলে তাঁর মত। শনিবার দল প্রার্থী ঘোষণা করায় খুশি সিপিএম কর্মীরা। এ দিন কার্জন গেট থেকে বিসি রোড হয়ে উত্তরফটক পর্যন্ত মিছিল করে সিপিএম।

সুকৃতি বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর এবং পিএইচডি করার পরে হুগলির রবীন্দ্র মহাবিদ্যালয় ও হাওড়ার বিজয়কৃষ্ণ গার্লস কলেজে শিক্ষকতা করেন। ২০০২ সালে বর্ধমানের মহারাজাধিরাজ উদয়চাঁদ মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে যোগ দেন। ২০২০ সালে স্বেচ্ছা অবসর নেন। এর পরে কিছু দিন হাওড়ায় হিন্দি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হিসেবে কাজ করেন। ছাত্রাবস্থায় এসএফআই করতেন। কর্মজীবনে কলেজ শিক্ষকদের বাম সংগঠনে যুক্ত ছিলেন। প্রার্থী হওয়ার পরে তিনি বলেন, ‘‘দল দায়িত্ব দিয়েছে। দেশের সামনে যে বিপদ, যুব সমাজের সামনে যে বিপদ, তা মানুষকে বোঝাব।’’ এই কেন্দ্রে দেরিতে প্রার্থী ঘোষণা প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘‘আমাদের প্রার্থীর মুখ দেখে ভোট নয়, প্রতীকে ভোট হয়। দলের কর্মী-সমর্থকেরা দীর্ঘদিন ধরেই মানুষের পাশে রয়েছেন। তাই দেরিতে প্রচার শুরু হলেও সমস্যা হবে না।’’

Advertisement

পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেস সভাপতি দেবেশ চক্রবর্তীর দাবি, ‘‘বর্ধমান-দুর্গাপুরে কংগ্রেস লড়বে বলে ঠিক ছিল। সেই হিসেবে প্রদেশ থেকে দিল্লিতে নাম পাঠানো হয়। সেখানে আলোচনা চলছে। এই অবস্থায় হঠাৎ সিপিএম প্রার্থীর নাম ঘোষণা কী ভাবে হল, জানা নেই।’’ সিপিএম নেতা পঙ্কজ বলেন, ‘‘ওঁরা ওঁদের নেতৃত্বের সঙ্গে কথা বলুন, তা হলেই সব পরিষ্কার হয়ে যাবে!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন