Lok Sabha Election 2024

অমেঠীতে প্রিয়ঙ্কার সফরের আগেই কংগ্রেস দফতরে ‘হামলা’, বিজেপির বিরুদ্ধে অভিযোগ হাত শিবিরের

কংগ্রেসের অভিযোগ, অমেঠীতে তাদের দলীয় দফতর এবং দফতরের বাইরে থাকা গাড়িগুলিকে ভাঙচুর করে পালায় অজ্ঞাতপরিচয় কিছু দুষ্কৃতী। এর নেপথ্যে ‘বিজেপির গুন্ডাদের’ হাত দেখছে হাত শিবির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১২:২৮
Share:

ভাঙচুর হওয়া এই গাড়ির ছবি পোস্ট করে কংগ্রেস। ছবি: এক্স (সাবেক টুইটার)।

ভোটের আগে রাজনৈতিক উত্তেজনার জেরে উত্তপ্ত উত্তরপ্রদেশের অমেঠী। সোমবার ওই লোকসভা কেন্দ্রে প্রচারে যাওয়ার কথা প্রিয়ঙ্কা গান্ধী বঢরার। তার আগে রবিবার মধ্যরাতে কংগ্রেসের মূল দফতরে হামলা চালানোর অভিযোগ উঠল। কংগ্রেসের দাবি, ভোটে হেরে যাওয়ার আশঙ্কায় এই ধরনের কাজ করছে বিজেপি। হাত শিবির এই হামলার ঘটনায় সরাসরি অভিযুক্ত করেছে অমেঠীর বিজেপি প্রার্থী তথা বিদায়ী সাংসদ স্মৃতি ইরানিকে। পাল্টা বিজেপি দাবি করেছে, ‘সহানুভূতি কুড়োতে নাটক’ করছে কংগ্রেস।

Advertisement

কংগ্রেসের অভিযোগ, রবিবার মধ্যরাতে তাদের দলীয় দফতর এবং দফতরের বাইরে থাকা প্রায় গোটা বারো গাড়ি ভাঙচুর করে পালায় অজ্ঞাতপরিচয় কিছু দুষ্কৃতী। হইচই শুনে কংগ্রেস কর্মীরা বাইরে বেরিয়ে এলে অভিযুক্তরা নাকি চম্পট দেন। খবর পেয়েই ঘটনাস্থলে যায় পুলিশ। তারা তদন্ত শুরু করেছে। তবে ভোটের আগে এই ঘটনাকে ঘিরে গোটা অমেঠী জুড়েই রাজনৈতিক উত্তাপ তৈরি হয়েছে।

রবিবার রাতেই কংগ্রেস তাদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি ভিডিয়ো পোস্ট করে। সেই ভিডিয়োয় দেখা যায়, একটি গাড়ির কাচ ভেঙেচুরে পড়ে রয়েছে। ভিডিয়োটি পোস্ট করে হিন্দিতে লেখা হয়, “পরাজয় নিশ্চিত বুঝে হতাশ হয়ে পড়েছে কংগ্রেস। বিজেপির গুন্ডারা লাঠি, রড নিয়ে অমেঠীর কংগ্রেস দফতরের বাইরে এসে ভাঙচুর চালিয়েছে। অনেকে এই হামলায় আহত হয়েছে। সব দেখেও স্থানীয় পুলিশ-প্রশাসন নীরব দর্শকের ভূমিকা পালন করছে।”

Advertisement

শুক্রবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে অমেঠী কেন্দ্রে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে কংগ্রেস। নিজের পুরনো আসন অমেঠী থেকে না-লড়ে সনিয়া গান্ধীর আসন রায়বরেলী থেকে লড়ছেন রাহুল গান্ধী। অমেঠীতে কংগ্রেস প্রার্থী করেছে গান্ধী পরিবারের ‘আস্থাভাজন’ কিশোরীলাল শর্মাকে। আগামী ২০ মে পঞ্চম দফায় অমেঠী এবং রায়বরেলীতে ভোট। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, সোমবার থেকে এই দুই কেন্দ্রে ধারাবাহিক প্রচার শুরু করছেন প্রিয়ঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন