Lok Sabha Election 2024

২৩ দেশ থেকে পর্যবেক্ষকরা আসছেন ভারতে, দেখবেন বৃহত্তম গণতন্ত্রের লোকসভা নির্বাচন

কমিশন জানিয়েছে, শনিবারই এই প্রতিনিধি দল ভারতে এসে পৌঁছবে। আগামী ৯ মে পর্যন্ত এ দেশে থাকবে তারা। ভারতের নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে জানতেই বিদেশি নির্বাচন পরিচালনা সংস্থাগুলি আগ্রহ প্রকাশ করেছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৪:৪৪
Share:

প্রতীকী ছবি।

লোকসভা নির্বাচনের খুঁটিনাটি সম্পর্কে জানতে ভারতে আসছে বিশ্বের ২৩টি দেশের নির্বাচনী প্রতিনিধি দল। বিভিন্ন দেশের নির্বাচন কমিশনের প্রতিনিধিরা থাকবেন এই দলে। মোট ৭৫ জনের এই দল নির্বাচন চলাকালীন ঘুরবে দেশের কয়েকটি রাজ্যে। ভারতের নির্বাচন কমিশন সূত্রে খবর, অতীতে এত বড় নির্বাচনী প্রতিনিধি দলের সফর হয়নি।

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, ভুটান, মঙ্গোলিয়া, অস্ট্রেলিয়া, মাদাগাস্কার, ফিজি, কিরঘিজ় প্রজাতন্ত্র, রাশিয়া, তিউনিশিয়া, কম্বোডিয়া, নেপাল, ফিলিপিন্স, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ‌জ়িম্বাবোয়ে, জর্জিয়া, চিলি, উজ়বেকিস্তান, মলদ্বীপ ইত্যাদি দেশ থেকে প্রতিনিধিরা ভারতে আসছেন। এ ছাড়াও ‘ইন্টারন্যাশন্যাল ফাউন্ডেশন ফর ইলেক্টোরাল সিস্টেম' (আইএফইএস)-এর সদস্যেরা থাকবেন এই প্রতিনিধি দলে।

কমিশন জানিয়েছে, শনিবারই এই প্রতিনিধি দল ভারতে এসে পৌঁছবে। আগামী ৯ মে পর্যন্ত এ দেশে থাকবে তারা। ভারতের নির্বাচনী ব্যবস্থা সম্পর্কে জানতেই বিদেশি নির্বাচন পরিচালনা সংস্থাগুলি আগ্রহ প্রকাশ করেছিল। তাই এই উদ্যোগ নেওয়া হয়েছে। রবিবার নির্বাচনী প্রতিনিধিদের নিয়ে একটি যৌথ সাংবাদিক সম্মেলন করবেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

Advertisement

কমিশন সূত্রে আরও খবর, নির্বাচন চলাকালীন নির্বাচনী প্রতিনিধিরা দেশের ছ’টি রাজ্যে যাবেন। মহারাষ্ট্র, গুজরাত, কর্নাটক, মধ্যপ্রদেশ, গোয়া এবং উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গা ঘুরে দেখবেন তাঁরা। কী ভাবে নির্বাচন করানো হচ্ছে, প্রস্তুতি ইত্যাদি সম্পর্কে তথ্য সংগ্রহ করবেন নির্বাচনী প্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন