Lok Sabha Election 2024

আপের নির্বাচনী গানে নিষেধাজ্ঞা কমিশনের

আবগারি মামলায় বর্তমানে জেলবন্দি দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপের আহ্বায়ক অরবিন্দ কেজরীওয়াল। আপের অভিযোগ, বিজেপির ষড়যন্ত্রে কেজরীকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৮:২১
Share:

জাতীয় নির্বাচন কমিশন। —ফাইল চিত্র।

ভোটের প্রচারে গান তৈরি করেছিল দিল্লির শাসকদল আম আদমি পার্টি (আপ)। সেই গানের কিছু দৃশ্য এবং লাইন নিয়ে আপত্তি তুলে, তাকে নিষিদ্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আজ আপের তরফে এ খবর জানানো হয়েছে। ওই গানের লাইন ও দৃশ্য বদলের নির্দেশও দেওয়া হয়েছে। কমিশন মনে করেছে, আপের ওই প্রচার-সঙ্গীতে বিচার ব্যবস্থাকে নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

Advertisement

আবগারি মামলায় বর্তমানে জেলবন্দি দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপের আহ্বায়ক অরবিন্দ কেজরীওয়াল। আপের অভিযোগ, বিজেপির ষড়যন্ত্রে কেজরীকে গ্রেফতার করা হয়েছে। লোকসভা ভোটে যাতে কেজরীওয়াল প্রচার না করতে পারেন, তাই এই গ্রেফতারি। গোটা বিষয়টিকে আপ অনৈতিক বলেও দাবি করেছে। গত বৃহস্পতিবার প্রকাশিত ‘জেল কি জবাব মে হাম ভোট দেঙ্গে’ গানের দৃশ্যে দেখানো হয়েছে, বহু মানুষ কেজরীওয়ালের ছবি হাতে বিক্ষোভ দেখাচ্ছেন। কমিশন জানিয়েছে, বিজ্ঞাপনী যে নীতি রয়েছে তার লঙ্ঘন করছে আপের এই প্রচার গান। একই সঙ্গে, দেশের বিচারব্যবস্থার প্রতিও প্রশ্ন
তুলছে সেটি। তাই এই গানের লাইনে বদল আনতে নির্দেশ দেওয়া হয়েছে দলকে।

কমিশনের এই নির্দেশে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে আপ। দলের নেত্রী তথা দিল্লির মন্ত্রী অতিশীর অভিযোগ, এই প্রথম কোনও দলের নির্বাচনী প্রচার সঙ্গীতকে নিষিদ্ধ করল কমিশন। তাঁর কথায়, ‘‘ওই গানে বিজেপি-র নাম উল্লেখ করা হয়নি, আদর্শ আচরণ বিধি লঙ্ঘনও হয়নি। বাস্তব কিছু দৃশ্য দেখানো হয়েছে।’’ একই সঙ্গে তাঁর অভিযোগ, বিজেপি নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না। তাঁর কথায়, ‘‘বিজেপি যদি একনায়কতন্ত্র চালায়, তা হলে তা ঠিক। কিন্তু তা নিয়ে প্রশ্ন তুললে অপরাধ! এটা গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক। কমিশনের কাছে আবেদন, বিজেপি যে ভাবে নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করছে তা বন্ধ করা হোক এবং বিরোধীদের প্রচার যেন বন্ধ করা না হয়।’’

Advertisement

আপের অভিযোগ নিয়ে আজ রাত পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন