Lok Sabha Election 2024

কংগ্রেসকে কুকথা, তেলঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কেসিআরের ভোটপ্রচারে নিষেধাজ্ঞা কমিশনের

কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপত্তিকর কথা বলে নির্বাচনী বিধি ভেঙেছেন কেসিআর। গত ৬ এপ্রিল কংগ্রেসের তরফে এ বিষয়ে যে অভিযোগ জানানো হয়েছিল, তা খতিয়ে দেখে অভিযোগের সত্যতা সম্পর্কে কমিশন নিঃসংশয় হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২২:৫৯
Share:

কে চন্দ্রশেখর রাও। —ফাইল চিত্র।

লোকসভা ভোটের প্রচারে কংগ্রেসের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে তেলঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) প্রধান কে চন্দ্রশেখর রাওয়ের (কেসিআর) বিরুদ্ধে পদক্ষেপ করল নির্বাচন কমিশন। আগামী ৪৮ ঘণ্টা তাঁর সমস্ত রকমের নির্বাচনী প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করার কথা কমিশনের তরফে বুধবার ঘোষণা করা হয়েছে।

Advertisement

কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আপত্তিকর কথা বলে নির্বাচনী বিধি ভেঙেছেন কেসিআর। গত ৬ এপ্রিল কংগ্রেসের তরফে এ বিষয়ে যে অভিযোগ জানানো হয়েছিল, তা খতিয়ে দেখে অভিযোগের সত্যতা সম্পর্কে কমিশন নিঃসংশয় হয়েছে। তাই ওই শাস্তির ঘোষণা। প্রসঙ্গত, কেসিআরের বিরুদ্ধে ‘জন্মনিরোধক’ এবং ‘সারমেয়র সন্তান’ শব্দ ব্যবহার করে কংগ্রেসকে আক্রমণের অভিযোগ উঠেছে।

তাৎপর্যপূর্ণ ভাবে কংগ্রেসের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে মুসলিমদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে নির্বাচনী আচরণবিধি ভাঙার অভিযোগ করা হলেও সে বিষয়ে সরাসরি কোনও পদক্ষেপ করেনি কমিশন। এমনকি, বিজেপি সভাপতি জেপি নড্ডার কাছে ওই অভিযোগের বিষয়ে জবাব চেয়ে কমিশন একটি চিঠি পাঠালেও তাতে সরাসরি প্রধানমন্ত্রী মোদী নামও উল্লেখ করা হয়নি। অথচ, গত ২১ এপ্রিল রাজস্থানের বাঁশওয়াড়ায় বিজেপির সমাবেশে মোদী অভিযোগ তুলেছিলেন, কংগ্রেস তার ইস্তাহারে দেশের সম্পদ মুসলমানদের মধ্যে বিলিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তিনি বলেছিলেন, ‘‘প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ অতীতে বলেছিলেন, দেশের সম্পদে সর্বাগ্রে অধিকার মুসলিমদের। কংগ্রেসের লক্ষ্য, দেশবাসীর কষ্টার্জিত অর্থ যাতে মুসলিম এবং অনুপ্রবেশকারীদের মধ্যে বিলিয়ে দেওয়া যায়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন