NIA attacked in Bhupatinagar

রিপোর্ট চাইল কমিশন

এই ঘটনা নিয়ে রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার থেকে কমিশন রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। সূত্রের খবর, এনআইএ আধিকারিকদের উপর হামলার ঘটনায় জেলা প্রশাসনের থেকে রিপোর্ট তলবের পরে এই পদক্ষেপ করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৭:৫০
Share:

জাতীয় নির্বাচন কমিশন। — ফাইল চিত্র।

পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরে দেড় বছর আগের বিস্ফোরণের তদন্তে নেমে এ বার জাতীয়
গোয়েন্দা সংস্থা বা এনআইএ আক্রান্ত হয়েছে বলে অভিযোগ উঠেছে। খানিকটা সন্দেশখালির ঢঙে কেন্দ্রীয় গোয়েন্দাদের উপরে রাজ্যে ফের হামলার ঘটনাটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে নির্বাচন কমিশন।

Advertisement

এই ঘটনা নিয়ে রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকার থেকে কমিশন রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। সূত্রের খবর, এনআইএ আধিকারিকদের উপর হামলার ঘটনায় জেলা প্রশাসনের থেকে রিপোর্ট তলবের পরে এই পদক্ষেপ করা হয়েছে। এর আগে রাজ্য পুলিশের ডিজির থেকেও এ ব্যাপারে রিপোর্ট চেয়েছে দিল্লির নির্বাচন সদন। ভূপতিনগরের এই ঘটনা থেকে শিক্ষা নিয়েও আসন্ন ভোটে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী বাড়ানোর সিদ্ধান্ত জোর পাচ্ছে বলে কমিশন সূত্রের খবর।

২০২২-এর ডিসেম্বরে ভূপতিনগরের বোমা বিস্ফোরণে তিন জনের মৃত্যু হয়েছিল বলে অভিযোগে। এর তদন্তে নেমে বলাইচরণ মাইতি এবং মনোব্রত জানা নামে দু’জনকে এ বার গ্রেফতার করে এনআইএ। কিন্তু এর পরেই তাদের বিক্ষোভের মুখে পড়তে হয়। জনতার একাংশের বিক্ষোভে এনআইএ-র তদন্তকারী দলের এক জন সদস্যও আহত হন। তবে পরে স্থানীয় পুলিশের সাহায্যে পরিস্থিতি আয়ত্তে আসে। ধৃতদের এ দিন নিয়মমাফিক আদালতেও হাজির করানো হয়েছে। কিন্তু ঘটনা যা-ই ঘটুক, ভোটের মুখে এর অভিঘাত হালকা ভাবে নিচ্ছে না কমিশন। কমিশনের এক পদস্থ কর্তা বলেন, “ভূপতিনগরে যা ঘটেছে, তাতে পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের বহর নিয়ে আমাদের দ্বিধা কাটাতে সাহায্য করল।”

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন