Lok Sabha Election 2024

গার্ডেনরিচে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণায় নির্বাচনী বিধি ভেঙেছে? রাজ্যের কাছে রিপোর্ট চাইল কমিশন

গার্ডেনরিচের ঘটনায় আর্থিক সাহায্য ঘোষণা নিয়ে কলকাতার মেয়র তথা কলকাতা বন্দরের বিধায়ক ফিরহাদের বিরুদ্ধে নির্বাচনী বিধি ভাঙার অভিযোগ তুলে নির্বাচন কমিশনের অফিসে একটি চিঠি পাঠায় বিজেপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৭:৪৭
Share:

গার্ডেনরিচের ঘটনার পর ক্ষতিপূরণের ঘোষণা করে নির্বাচনী বিধি ভেঙেছেন হাকিম? গ্রাফিক: শৌভিক দেবনাথ

কলকাতার গার্ডেনরিচের ঘটনায় ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে রাজ্যের মুখ্যসচিবের কাছ থেকে রিপোর্ট তলব করা হয়েছে। বুধবার সাংবাদিক বৈঠকে এ কথা জানালেন অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক অরিন্দম নিয়োগী।

Advertisement

রবিবার কলকাতার গার্ডেনরিচ এলাকায় একটি বহুতল ভেঙে পড়ে পাশের ঝুপড়ির উপর। তাতে এ পর্যন্ত ১০ জনের মৃত্যুর খবর মিলিছে। আহত হয়েছেন বেশ কয়েক জন। ইতিমধ্যে প্রোমোটার-সহ দু’জন গ্রেফতারও হয়েছেন। অন্য দিকে, ওই অঘটনের পর ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে পাঁচ লক্ষ করে টাকা দেওয়ার ঘোষণা করেছিলেন মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তার প্রেক্ষিতে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ করে বিজেপি। গার্ডেনরিচের ঘটনায় আর্থিক সাহায্য ঘোষণা নিয়ে কলকাতার মেয়র তথা কলকাতা বন্দরের বিধায়ক ফিরহাদের বিরুদ্ধে নির্বাচনী বিধি ভাঙার অভিযোগ তুলে সোমবার নির্বাচন কমিশনের কলকাতার অফিসে একটি চিঠি পাঠায় বিজেপি। সেই চিঠিতে লেখা হয়েছে, আদর্শ আচরণবিধি চালু হওয়ার ৪৮ ঘণ্টা কাটার আগেই তা ভেঙেছেন মেয়র ফিরহাদ। তিনি নির্বাচন সংক্রান্ত আদর্শ আচরণবিধি ভেঙে নিহতদের পরিবারকে ৫ লক্ষ টাকা এবং আহতদের এক লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের ঘোষণা করেন।

কমিশনকে পাঠানো বিজেপির চিঠি। ছবি: সংগৃহীত।

এই প্রেক্ষিতে কমিশন কি কোনও পদক্ষেপ করেছে? বুধবার সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে মুখ্য নির্বাচনী আধিকারিক অরিন্দম জানান, এ নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবের কাছে রিপোর্ট চেয়েছে কমিশন।

Advertisement

অন্য দিকে, মঙ্গলবার গার্ডেনরিচের ঘটনায় আদালতের দৃষ্টি আকর্ষণ করেন বিজেপি নেতা রাকেশ সিংহ। তাঁর বক্তব্য, গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে কয়েক জনের মৃত্যু হয়েছে। ওই এলাকায় এমন আরও প্রায় ৫০টি বেআইনি নির্মাণ রয়েছে। রাতের অন্ধকারে ওই সব নির্মাণ করা হয়। বুধবার বিষয়টি নিয়ে দ্রুত শুনানি করা হোক। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে জনস্বার্থ মামলা দায়ের করার অনুমতি দেয়। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামী বৃহস্পতিবার মামলাটির শুনানি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন