Lok Sabha Election 2024

‘দলিতের গুরুত্ব নেই’ বলে আপ ছাড়েন, বিএসপিতে যোগ দিল্লির প্রাক্তন মন্ত্রীর, লড়বেন ভোটেও

দিল্লির আপ সরকারের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন আনন্দ। সমাজোন্নয়ন-সহ একাধিক দফতর তিনি দেখতেন। কিন্তু আচমকাই দল ছাড়ার কথা ঘোষণা করেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৮:৫২
Share:

দিল্লির প্রাক্তন মন্ত্রী রাজ কুমার আনন্দ। ছবি: এক্স।

গত মাসে আম আদমি পার্টি (আপ) ছেড়েছিলেন দিল্লির প্রাক্তন মন্ত্রী রাজ কুমার আনন্দ। রবিবার বিএসপিতে যোগ দিলেন তিনি। সেই সঙ্গে ঘোষণা করলেন, নয়াদিল্লি কেন্দ্র থেকে এ বারের লোকসভা ভোটে তিনি বিএসপির টিকিটে লড়াই করবেন।

Advertisement

দিল্লির আপ সরকারের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন আনন্দ। সমাজোন্নয়ন-সহ একাধিক দফতর তিনি দেখতেন। কিন্তু আচমকাই দল ছাড়ার কথা ঘোষণা করেন তিনি। দল ছাড়ার বিশেষ একটি কারণও জানান। তাঁর অভিযোগ ছিল, অরবিন্দ কেজরীওয়ালের দলে দলিতদের কোনও গুরুত্ব নেই। দলের প্রতিনিধি হিসাবেও দলিতের সংখ্যা পর্যাপ্ত নয়। শীর্ষ নেতাদের মধ্যে কেউ দলিত সমাজের প্রতিনিধিত্ব করেন না। তাঁর আরও অভিযোগ ছিল, আপের যে ক’জন দলিত বিধায়ক বা কাউন্সিলর রয়েছেন, তাঁরা দলে প্রাপ্য সম্মান পান না। তাই এই দলে থাকতে চান না বলে জানিয়েছিলেন আনন্দ। তাঁর এই দলত্যাগ দিল্লির শাসকদলের কাছে ছিল বড়সড় ধাক্কা।

আনন্দের আপ ত্যাগের পর থেকেই জল্পনা ছিল, তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ এ বার কী হবে? কোন দলে যাবেন তিনি? রবিবার সেই জল্পনার অবসান ঘটিয়েছেন আনন্দ নিজেই। বহুজন সমাজ পার্টিতে যোগ দিয়েছেন তিনি। ঘোষণা করেছেন, নয়াদিল্লি থেকে বিএসপির প্রার্থী হয়েছেন তিনি। সোমবার মনোনয়ন জমা দেবেন।

Advertisement

উল্লেখ্য, নয়াদিল্লি কেন্দ্রে ভোটগ্রহণ ষষ্ঠ দফায় আগামী ২৫ মে। সোমবার মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ইতিমধ্যে ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী বাঁসুরী স্বরাজ এবং আপ প্রার্থী সোমনাথ ভারতী নিজেদের মনোনয়ন জমা দিয়ে দিয়েছেন।

আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী কেজরীওয়াল বর্তমানে জেলে। আবগারি দুর্নীতি মামলায় তাঁকে গ্রেফতার করা হয়েছে। তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি। জেলে বসেই সেই দায়িত্ব সামলাচ্ছেন। কেজরীওয়াল দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেফতার হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন