Baba Siddique

মুম্বই কংগ্রেসে ফের ভাঙন! মিলিন্দ দেওরার পরে দল ছাড়লেন আর এক প্রাক্তন মন্ত্রী

সত্তরের দশকে কংগ্রেসের ছাত্র সংগঠন থেকে মূল স্রোতের রাজনীতিতে এসেছিলেন সিদ্দিকি। ১৯৯৯ সালে প্রথম বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন বান্দ্রা এলাকার এই নেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৪ ২১:১০
Share:

বাবা সিদ্দিকি। — ফাইল চিত্র।

প্রায় পাঁচ দশক পরে কংগ্রেস ছাড়লেন মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী বাবা সিদ্দিকি। সূত্রের খবর, প্রাক্তন সাংসদ মিলিন্দ দেওয়াকে অনুসরণ করেই এনডিএ-তে যোগ দিতে চলেছেন তিনি। তবে গুজরাতি জনগোষ্ঠীর নেতা মিলিন্দের মতো মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের শিবসেনায় নয়, সিদ্দিকি যোগ দিতে পারেন উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের এনসিপিতে।

Advertisement

সত্তরের দশকে কংগ্রেসের ছাত্র সংগঠন থেকে মূল স্রোতের রাজনীতিতে এসেছিলেন সিদ্দিকি। ১৯৯৯ সালে প্রথম বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন বান্দ্রা এলাকার এই নেতা। ২০০৯ সাল পর্যন্ত তিন বার ভোটে জিতলেও ২০১৪ এবং ২০১৯ সালের বিধানসভা ভোটে বান্দ্রা পশ্চিম কেন্দ্র থেকে তিনি হেরে গিয়েছিলেন।

তবে ২০১৯-এর বিধানসভা ভোটে বান্দ্রা পূর্ব কেন্দ্রে জয়ী হয়েছিলেন বাবা সিদ্দিকির পুত্র জিশান। লোকসভা নির্বাচনের আগে মহারাষ্ট্রের প্রথম সারির এই সংখ্যালঘু নেতার দলত্যাগে কংগ্রেসের মুসলিম ভোটব্যাঙ্কে প্রভাব পড়তে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা।

Advertisement

সূত্রের খবর, গত বছর বর্ষা গায়কোয়াড় মুম্বই কংগ্রেসের সভাপতি নিযুক্ত হওয়ার পর থেকেই দলের অন্দরে ‘বিক্ষুদ্ধ’ হয়ে উঠেছিলেন সিদ্দিকি। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দের দলত্যাগও তাঁর সিদ্ধান্তের ক্ষেত্রে ‘প্রভাব’ ফেলেছে বলে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার এক্স হ্যান্ডলে কংগ্রেস ছাড়ার কথা ঘোষণা করে সিদ্দিকি লিখেছেন, ‘‘৪৮ বছর আগে কিশোর বয়সে আমি কংগ্রেসে যোগ দিয়েছিলাম। আজ সেই যাত্রা শেষ হল। আমি কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা দিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন