Suresh Pachouri

ভোটের মধ্যপ্রদেশে আবার ধাক্কা খেল কংগ্রেস, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুরেশ পচৌরি বিজেপিতে

প্রয়াত পিভি নরসিংহ রাও এবং মনমোহন সিংহের সরকারের মন্ত্রী সুরেশ শনিবার যোগ দিলেন বিজেপিতে। তাঁর সঙ্গী হলেন প্রাক্তন সাংসদ গজেন্দ্র সিংহ ঋজুখেড়ি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১১:৫৪
Share:

ভোপালে বিজেপিতে যোগ সুরেশ পচৌরির। ছবি: পিটিআই।

‘বিড়ালের গলায় ঘণ্টা বেঁধে দিয়েছিলেন’ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সেই পথে মিলিন্দ দেওরা, কুলদীপ বিশনোই, আরপিএন সিংহ, অশোক চহ্বাণের মতো একদা রাহুল গান্ধীর ঘনিষ্ঠ নেতারা ইতিমধ্যেই নাম লিখিয়েছেন বিজেপিতে। শনিবার সেই তালিকায় জুড়ল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মধ্যপ্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি সুরেশ পচৌরির নাম।

Advertisement

প্রয়াত পিভি নরসিংহ রাও এবং মনমোহন সিংহের সরকারের মন্ত্রী সুরেশ শনিবার যোগ দিলেন বিজেপিতে। তাঁর সঙ্গী হলেন প্রাক্তন সাংসদ গজেন্দ্র সিংহ ঋজুখেড়ি। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের উপস্থিতিতে ভোপালে বিজেপিতে যোগ দিতে সুরেশ বলেন, ‘‘আমি যখন রাজনীতিতে যোগ দিয়েছিলাম, তখন লক্ষ্য ছিল জাতির সেবা করা। স্বাধীন ভারতের লক্ষ্য ছিল একটি বর্ণহীন এবং শ্রেণিহীন সমাজ গঠন করা। কিছু দিন ধরে কংগ্রেস নেতৃত্ব যে সব সিদ্ধান্ত নিয়েছেন, তা আমার কাছে হৃদয়বিদারক।’’

কংগ্রেসের সেই ‘হৃদয়বিদারক’ সিদ্ধান্তের উদাহরণ দিতে গিয়ে রামমন্দিরের উদ্বোধন বয়কটের প্রসঙ্গ তুলেছেন সুরেশ। তিনি বলেন, ‘‘ভগবান রামের প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানকে বর্জন করার ডাক দিয়ে যে ভাষা ব্যবহার করেছিল, তা হতাশাজনক ছিল।’’ মধ্যপ্রদেশ কংগ্রেসের অন্দরে দীর্ঘ দিন ধরেই বিক্ষুব্ধ ছিলেন সুরেশ। ২০১৩ এবং ২০১৪-র বিধানসভা ভোটে রায়সেন জেলার ভোজপুর আসনে হেরে পরাজয়ের ফলে কিছুটা গুরুত্বহীন হয়ে পড়েছিলেন তিনি। গত বছর বিধানসভা ভোটে সুরেশ লড়েননি। প্রচারেও তেমন সক্রিয় ছিলেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন