Lok Sabha Election 2024

পদ্মের জমিতে ভোটপ্রার্থী দেব, উপচাল ভিড়

পাঁশকুড়া পশ্চিম বিধানসভা এলাকাটি ঘাটাল লোকসভা কেন্দ্রের মধ্য়ে পড়ে। সেই কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা দেব। এদিন বিকেল সাড়ে ৪টায় হুড খোলা গাড়িতে চেপে জোড়াপুকুর এলাকা থেকে দেবের রোড শো শুরু হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাঁশকুড়া শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ০৮:০৭
Share:

পাঁশকুড়ার চাঁইপুর বাজারে দেব। ছবি: দিগন্ত মান্না। 

গত পাঁচ বছরে সাংসদ এলাকায় আসনে না বলে অভিযোগ করেন এলাকাবাসী। লোকসভার ভোটের মুখে ঘাটালের সেই বিদায়ী তৃণমূল সাংসদ দেব এক সপ্তাহের মধ্যেই ফের এলেন পাঁশকুড়ায়। রবিবার বিজেপি পরিচালিত রঘুনাথবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকায় তাঁকে ভোটে জেতানোর আর্জি জানালেন দেব। আগের বার পাঁশকুড়া থেকে ‘লিড’ না পাওয়ার আক্ষেপও এ দিন শোনা গিয়েছে দেবের গলায়।

Advertisement

পাঁশকুড়া পশ্চিম বিধানসভা এলাকাটি ঘাটাল লোকসভা কেন্দ্রের মধ্য়ে পড়ে। সেই কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা দেব। এদিন বিকেল সাড়ে ৪টায় হুড খোলা গাড়িতে চেপে জোড়াপুকুর এলাকা থেকে দেবের রোড শো শুরু হয়। মাঝে রঘুনাথজিউ মন্দিরে নেমে পুজো দেন। তারপর ফের গাড়িতে উঠে পৌঁছে যান পূর্ব শুকুতিয়া প্রাইমারি স্কুলের মাঠে। সেখানে সভার আয়োজন ছিল। দেবকে দেখার জন্য স্কুল মাঠ কানায় কানায় ভরে যায়। বিশেষ করে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। মঞ্চে বক্তৃতা করতে গিয়ে দেব বলেন, ‘‘২০১৯ সালে পাঁশকুড়া ব্লকে আমরা ভাল ফল করতে পারিনি। এবার আপনাদের সহযোগিতা চাইব।’’ খুব অল্প সময়ের বক্তৃতা করে দেব স্থানীয় চাঁইপুর বাজারে চা চক্রে যোগ দেন।

এদিকে, গত শুক্রবার পাঁশকুড়ায় ভোট প্রচারে এসেছিলেন দেব। মাঝে মাত্র দু'দিন কেটছে। এ দিন তিনি ফের এসেছেন এই বিধানসভা কেন্দ্রে। গত শনিবার পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও সভা করেছেন। সেই সভায় থাকার কথা থাকলেও দেব যাননি। ফলে এত ঘনঘন জেলায় আসলেও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের সভায় দেবের গরহাজিরা নিয়ে দলের অন্দরে নানা জল্পনা হচ্ছে। রাজনৈতিক মহল মনে করাচ্ছে, দেব আদৌ ভোটে দাঁড়াবেন কি না, তা নিয়ে টানাপড়েন তৈরি হয়েছিল। পরে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেকের সঙ্গে বৈঠকের পরে তিনি প্রার্থী হন। সে সময় দেব জানিয়েছিলেন, রাজনীতি ছেড়ে দিয়েছিলেন। কিন্তু ‘দিদির ডাক’ এবং ঘাটাল মাস্টার প্ল্যানের জন্য তিনি ফিরেছেন। সেই থেকে তৃণমূলের অন্দরে গুঞ্জন, নবীন-প্রবীনের যে দ্বন্দ্ব দলে ছায়া ফেলেছে, দেবের কর্মসূচিতেও কি তার ছাপ থাকছে!

Advertisement

যদিও পাঁশকুড়া তৃণমূলের একটি সূত্রের খবর, এই এলাকায় বিজেপির দাপট কমাতে দেবের বারবার আগমণ। উল্লেখ্য, ২০১৯ লোকসভা নির্বাচনে ঘাটাল লোকসভা কেন্দ্র থেকে দেব জয়ী হলেও পাঁশকুড়া পশ্চিম বিধানসভায় তিনি বিজেপির ভারতী ঘোষের থেকে প্রায় ২৪০০ ভোটে পিছিয়ে ছিলেন। গত পঞ্চায়েত নির্বাচনে পাঁশকুড়া ব্লকে বিজেপির উল্লেখযোগ্য উত্থান হয়েছে। যা এবারের নির্বাচনে শাসক দলকে যথেষ্ট চিন্তায় রেখেছে। তৃণমূলের পাঁশকুড়া ব্লক সভাপতি সুজিত রায় বলছেন, ‘‘এবার দেবকে নিয়ে পাঁশকুড়ার মানুষজনের উৎসাহ আগের থেকে অনেক বেশি। এবার পাঁশকুড়া দেবকে লিড দেবে।’’ অন্যদিকে, স্থানীয় বিজেপি নেতা অঞ্জন মাইতি বলছেন, ‘‘অভিনেতা দেবকে দেখতে যাঁরা গিয়েছিলেন, তাঁরা তৃণমূলের দেবকে ভোট দেবেন না। দেব এবার হারছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন