Lok Sabha Election 2024

ধর্ম জিতলে হেরে যাবে মনুষ্যত্ব: দেব

ধর্ম নিয়ে রাজনীতি করা হচ্ছে, বিজেপির বিরুদ্ধে এটাই অভিযোগ তৃণমূল। দেবও এ দিন বিজেপির নাম না করে কার্যত সে কথাই বলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল ও পিংলা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৮:২৪
Share:

তৃণমূল প্রার্থী দেব। — ফাইল চিত্র।

রামনবমী নিয়ে পরিকল্পনা করেও ভোটের ময়দানে দেব বললেন, ‘‘ধর্ম জিতলে মনুষ্যত্ব হেরে যাবে।’’

Advertisement

আজ, বুধবার রামনবমী। ভোট আবহে গেরুয়া শিবির তো বটেই তৃণমূলও রামনবমীতে জনসংযোগের সুযোগ হাতছাড়া করতে রাজি নয়। সরাসরি দল নয়। তবে প্রার্থীদের অনেকে রামনবমীর শোভাযাত্রায় যোগ দেওয়ার পরিকল্পনা করেছেন। ব্যতিক্রম নন ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দেব। বুধবার সকালে রামনবমীর শোভাযাত্রায় পা মেলানোর পরিকল্পনা রয়েছে তাঁর। বিকেলে যাওয়ার কথা বীরসিংহে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মভিটেয়। সেখানে বিদ্যাসাগরের গলায় মালা পরিয়ে শুরু করার কথা তৃণমূল প্রার্থীর বৈকালিক প্রচার। তবে রামনবমীর আগের দিন মঙ্গলবার পিংলা ব্লকে প্রচারে গিয়ে ঘাটালের বিদায়ী সাংসদ দেবকে বলতে শোনা যায়, ‘‘যে প্রার্থী বা দল ধর্মকে এগিয়ে রাখে ভোটের জন্য সে যে-ই হোক না কেন। আমার দল, এর দল, ওর দল যারাই ধর্ম নিয়ে রাজনীতি করবে সেই দলটাকে বন্ধ করতে হবে।’’ তিনি এ-ও বলেন, ‘‘আজকে রাজনীতি হচ্ছে ধর্ম নিয়ে। কে হিন্দু কে মুসলিম। আমি এখনও বুঝে উঠতে পারিনি এই নির্বাচন কীসের জন্য হচ্ছে? নির্বাচনে যে জিতবে সে কতগুলি মন্দির, কতগুলি মসজিদ করবে তার নির্বাচন নয়। এই নির্বাচনে যিনি জিতবেন তিনি কতগুলি স্কুল, হাসপাতাল, রাস্তা করবেন, কীভাবে মানুষকে ভাল রাখবেন, শান্তিতে রাখবেন তাই দেখা উচিত।’’

ধর্ম নিয়ে রাজনীতি করা হচ্ছে, বিজেপির বিরুদ্ধে এটাই অভিযোগ তৃণমূল। দেবও এ দিন বিজেপির নাম না করে কার্যত সে কথাই বলেছেন। রাম যে শুধু বিজেপির নয় তা বোঝাতে ব্যক্তিগত ভাবে রামনবমীতে জনসংযোগের সুযোগ হাত ছাড়া করতে রাজি নয় তৃণমূল। দেবও তাই বুধবার ঘাটাল শহরের ১৭ নম্বর ওয়ার্ডের হনুমানজির মন্দির থেকে রামনবমীর শোভাযাত্রায় অংশ নেবেন। শিলাবতী নদীবাঁধের রাস্তা ধরে হেঁটে বিদ্যাসাগর স্কুল মাঠ পর্যন্ত গিয়ে জনসংযোগ করবেন। বিকেলে যাবেন বীরসিংহে। সেখানে বিদ্যাসাগর স্মৃতি মন্দিরে গিয়ে বিদ্যাসাগরের গলায় মালা পরাবেন। তারপর বীরসিংহ মোড়ে পথসভায় অংশ নেবেন। বীরসিং থেকে দেব সন্ধ্যায় যাবেন মনোহরপুরে। সেখানে রোড শো করার কথা দেবের। ঘাটালে তৃণমূলের তরফে সরাসরি রামনবমীকে মাথায় রেখে কোনও কর্মসূচি নেই। তবে এ বারই প্রথম ঘাটালে সরাসরি কোনও রামনবমীর শোভাযাত্রায় অংশ নিচ্ছেন তৃণমূল প্রার্থী। প্রার্থী শোভযাত্রায় থাকবেন। ফলে স্বাভাবিক ভাব‌ে দলীয় নেতৃত্ব-কর্মীরাও থাকবেন তাঁর সঙ্গে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন