Aligarh

‘চপ্পল পরুন, দুর্নীতিগ্রস্তদের তাড়া করুন’! গলায় জুতোর মালা ঝুলিয়ে ভোট চাইছেন নির্দল প্রার্থী!

পণ্ডিত কেশব দেব। লোকসভা নির্বাচনে আলিগড় কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হয়েছেন তিনি। কিন্তু কেন তিনি গলায় জুতো ঝুলিয়ে ভোট চাইছেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৭:৩৭
Share:

ভোটপ্রচারে নির্দল প্রার্থী কেশব। ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত।

তিনি এ বারের লোকসভা নির্বাচনে নির্দল প্রার্থী। নাম পণ্ডিত কেশব দেব। প্রার্থী হওয়ার পর থেকেই তিনি গলায় জুতোর মালা গলিয়ে নিয়েছেন। আর সেই মালা পরেই রাস্তায় এবং দোরে দোরে ঘুরে ভোট চাইছেন। তাঁর ভোট চাওয়ার অদ্ভুত এই কৌশল দেখে অনেকেই হতবাক। কিন্তু কেশবের তাতে কোনও ভ্রুক্ষেপ নেই!

Advertisement

কেশবের একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, গলায় জুতোর মালা ঝোলানো। মাথায় পাগড়ি। সঙ্গে কয়েক জন সমর্থক। তাঁদের আবার কয়েক জনের হাতে প্ল্যাকার্ড। তাতে কেশবকে ভোট দেওয়ার আবেদন জানিয়ে কয়েকটি শব্দ লেখা। কেশব রাস্তায়, দোকানে এমনকি বাড়ি বাড়ি গিয়ে হাতজোড় করে ভোট চাইছেন। আর গলায় ঝোলানো মালাটিকে দেখিয়ে বলছেন, এই চিহ্নেই যেন ভোট দেন।

কেন তিনি গলায় জুতো ঝুলিয়ে ঘুরছেন? জানা গিয়েছে, লোকসভা নির্বাচনে আলিগড় কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হয়েছেন কেশব। ভোটে লড়ার জন্য নির্বাচন কমিশন তাঁকে যে প্রতীক দিয়েছে, সেটি হল ‘একজোড়া চপ্পল’। আর সেই প্রতীককেই দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে হাতিয়ার করে ভোটের লড়াইয়ে নামছেন কেশব। তাই নির্বাচনে তাঁর স্লোগান, ‘চপ্পল পরুন, দুর্নীতিগ্রস্তদের দেশ থেকে তাড়ান।’ সমাজমাধ্যমে বেশ কয়েকটি পোস্টও করেছেন কেশব। সেখানে নিজেকে ‘অ্যান্টি করাপশন আর্মি’র সর্বভারতীয় সভাপতি হিসাবেও দাবি করেছেন তিনি।

Advertisement

৮০ আসনবিশিষ্ট উত্তরপ্রদেশে সাত দফায় ভোট হবে। দ্বিতীয় দফায় ২৬ এপ্রিল ভোট হবে আলিগড় কেন্দ্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন