INDIA Alliance

ইন্ডিয়া মঞ্চের ‘উলগুলান সভা’ রবিবার রাঁচীতে

‘উলগুলান’ শব্দের অর্থ বিদ্রোহ। রাজ্যে জেএমএম–কংগ্রেস-আরজেডি এবং বাম দলগুলি উঠে পড়ে লেগেছে এই সমাবেশকে সফল করতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ০৮:২০
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

রাজধানীর রামলীলা ময়দানের পর এ বার রাঁচীর প্রভাত তারা গ্রাউন্ড। লোকসভার প্রথম পর্ব শেষ হওয়ার পরই আগামী ২১ তারিখ ঝাড়খণ্ডে বসছে 'উলগুলান ন্যায় জনসভা'। আয়োজক জেএমএম-এর দাবি, ১৪টি বিরোধী রাজনৈতিক দলের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন বিজেপি ও মোদী-বিরোধী ওই সমাবেশে। কংগ্রেসের রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়্গে, আপ নেতা জেলবন্দি অরবিন্দ কেজরীওয়ালের স্ত্রী সুনীতা কেজরীওয়াল, আরজেডি-র প্রবীণ নেতা লালু প্রসাদ ইতিমধ্যেই জানিয়েছেন জনসভায় থাকছেন। তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও’ব্রায়েনের সঙ্গেও কথা হয়েছে জেএমএম-এর শীর্ষ নেতৃত্বের। তৃণমূল সূত্রে জানানো হয়েছে কেজরীওয়াল এবং হেমন্ত সোরেনের গ্রেফতারির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তৃণমূলের পক্ষ থেকে প্রতিনিধি পাঠানো হবে ওই সভায়।

Advertisement

‘উলগুলান’ শব্দের অর্থ বিদ্রোহ। রাজ্যে জেএমএম–কংগ্রেস-আরজেডি এবং বাম দলগুলি উঠে পড়ে লেগেছে এই সমাবেশকে সফল করতে। আশা করা হচ্ছে পাঁচ লাখের মতো ভিড় হবে, যা ইন্ডিয়া মঞ্চের পরবর্তী লড়াইয়ের ভিত তৈরি করে দেবে। প্রসঙ্গত, ঝাড়খণ্ডে ১৩ মে প্রথম পর্যায়ের ভোট। মুখ্যমন্ত্রী চম্পই সোরেন জানিয়েছেন, "উলগুলান জনসভা বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকারের জনজাতি-বিরোধী চেহারাকে স্পষ্ট করে দেবে। তাদের নিজেদের জমি, জঙ্গল, জলের অধিকার থেকে কী ভাবে উৎখাত করা হয়েছে সে কথা বলবে। জনজাতি এবং দলিতদের উপর অত্যাচারের সীমা ছাড়িয়েছে। পাশাপাশি বিরোধী রাজ্যগুলির বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থাকে কাজে লগিয়ে অপবাদ দেওয়ার যে ষড়যন্ত্র, তা নিয়েও মুখর হবেন নেতারা। আসন্ন ভোটে বিজেপি মুখের মতো জবাব পাবে। এই রাজ্যে বিজেপি একটি আসনও পাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন