John Barla

টিগ্গাকে ‘ভাই’ ডেকে প্রচারের আশ্বাস বার্লার

কিন্তু টিগ্গাকে প্রার্থী করা নিয়ে গত কয়েক দিনে বার বার সরব হওয়া বার্লা আচমকা কেন সুর নরম করলেন? এর উত্তর এড়িয়ে যান বার্লা।

Advertisement

পার্থ চক্রবর্তী

আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ০৮:১২
Share:

আলিপুরদুয়ার স্টেশনে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বার্লা। — নিজস্ব চিত্র।

সুর নরম করলেন জন বার্লা। জানিয়ে দিলেন, লোকসভা নির্বাচনে দলের প্রার্থী মনোজ টিগ্গার হয়ে প্রচারে নামবেন তিনি। আসন্ন লোকসভা নির্বাচনে টিগ্গা সাড়ে তিন লক্ষ ভোটে জিতবেন বলেও দাবি করলেন আলিপুরদয়ারের বিদায়ী বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। সেই সঙ্গে বার্লা এমনটাও জানালেন, আগামী দিনে তিনি শুধু এই এলাকা সামলাবেনই না, এলাকার উন্নয়নও তিনিই করবেন। তাঁর এই মন্তব্যের জেরে বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বার্লার কী ‘রফা’ হল, তা নিয়ে চর্চা আরও কয়েক গুণ বেড়ে গিয়েছে। বার্লা নিজে কিছু না জানালেও বিজেপি সূত্রের খবর, দিন দু’য়েকের মধ্যেই দিল্লি যাওয়ার কথা তাঁর।

Advertisement

মঙ্গলবার আলিপুরদুয়ার জংশন স্টেশনে রেলের একটি অনুষ্ঠানে যোগ দেন বার্লা। অনুষ্ঠান শেষে তিনি বলেন, “আমার পরিবার মোদী পরিবার। আমার পরিবার বিজেপি পরিবার। এত বড় একটা পরিবারে কখনও-কখনও কারও-কারও মধ্যে ‘তু-তু ম্যায়-ম্যায়’ (মন কষাকষি) হতেই পারে। এই পরিবারে কিছু হলে সেটা সামলানোর দায়িত্বও আমার। মনোজ (টিগ্গা) আমার ভাই। আমি ওঁর অভিভাবক। মনোজ-সহ দলের সবার জন্যই আমি প্রচার করব। মনোজ সাড়ে তিন লক্ষ ভোটে জয়ী হবেন।”

কিন্তু টিগ্গাকে প্রার্থী করা নিয়ে গত কয়েক দিনে বার বার সরব হওয়া বার্লা আচমকা কেন সুর নরম করলেন? এর উত্তর এড়িয়ে যান বার্লা। তবে তাৎপর্যপূর্ণ ভাবে তাঁর মন্তব্য, “আগামী দিনে আমিই এই এলাকা সামলাব। এই এলাকার উন্নয়নও জন বার্লাই করবে।” এর জেরে, বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে বার্লার কী রফা হল, তা নিয়ে চর্চা বেড়েছে। যে চর্চায় আগামী দিনে বার্লার রাজ্যসভার সদস্য হওয়া থেকে শুরু করে মন্ত্রিত্ব পাওয়ার সম্ভবনাও উঠে আসছে। বিজেপির অন্যতম রাজ্য সাধারণ সম্পাদক তথা ফালাকাটার বিধায়ক দীপক বর্মণ বলেন, “বিজেপি কোনও নেতাকে ছুড়ে ফেলে না। জন বার্লাকে নিশ্চয়ই দল কোনও বিশেষ দায়িত্ব দেবে।” বিজেপির একাধিক নেতা জানান, আগামী কাল, বৃহস্পতিবার দিল্লিতে গিয়ে দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার সঙ্গে বসার কথা রয়েছে বার্লার। বার্লার সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

Advertisement

শেষ পর্যন্ত বার্লা সুর নরম করায় স্বস্তিতে বিজেপি। আলিপুরদুয়ার লোকসভা আসনের বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা বলেন, “কিন্তু জন বার্লা বরাবরই আমার অভিভাবক। আলিপুরদুয়ার কেন্দ্রে বিজেপিকে আরও বড় ব্যবধানে জয়ী করতে উনি অন্যতম ভূমিকা নেবেন।” জেলার তৃণমূল প্রার্থী তথা রাজ্যসভার সদস্য প্রকাশ চিক বরাইক বলেন, “জন বার্লা এ দিন কী বলেছেন, জানি না। কিন্তু শুরুতে বিজেপি প্রার্থীর বিরুদ্ধে উনি যে অভিযোগ করেছেন, সেগুলি ঠিক। তাঁর সেই বক্তব্যকে সামনে রেখেই চা বলয়ে আমাদের প্রচার চলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন