Sulthan Bathery

টিপু সুলতানের সেনাঘাঁটির নাম বদলাতে চান রাহুলের বিজেপি প্রতিদ্বন্দ্বী! উত্তেজনা ওয়েনাড়ে

ওয়েনাড় লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধীর প্রতিদ্বন্দ্বী তথা কেরলের বিজেপি সভাপতি সুরেন্দ্রনের অভিযোগ, টিপু সুলতান লক্ষ লক্ষ হিন্দুকে ধর্মান্তরিত করেছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৫:৪২
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টিপু সুলতানের সেনাঘাঁটির শহরের নাম বদলের দাবি তুললেন কেরলের বিজেপি সভাপতি তথা ওয়েনাড় লোকসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রাহুল গান্ধীর প্রতিদ্বন্দ্বী কে সুরেন্দ্রন। ভোটের আগে তাঁর এই পদক্ষেপ ধর্মীয় মেরুকরণের চেষ্টা কি না, তা নিয়ে উঠল প্রশ্ন।

Advertisement

সুরেন্দ্রেন বৃহস্পতিবার ভোটপ্রচারে বলেন, ‘‘এ বার ভোটে জিতলে আমি ওয়েনাড়ের অন্তর্গত সুলতান বাথেরি শহরের নাম বদলে গণপতি ভাত্তম করে দেব।’’ সেই সঙ্গে দাক্ষিণাত্যে ব্রিটিশ বিরোধী লড়াইয়ের ‘মুখ’ টিপু সুলতানকে নিশানা করে তাঁর মন্তব্য, ‘‘উনি ওয়েনাড়ের লক্ষ লক্ষ হিন্দুকে জোর করে ধর্মান্তরিত করেছিলেন।’’

মহীশূরের সুলতান টিপু ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য পশ্চিমঘাট পর্বতের কিডঙ্গানাথে তাঁর গোলন্দাজ বাহিনীর একটি ঘাঁটি তৈরি করেছিলেন। কামান ও গোলা মজুতের এ ধরনের ঘাঁটিকে সামরিক পরিভাষায় ‘ব্যাটারি’ বলা হয়। ব্রিটিশেরা তাই জায়গাটির নাম দিয়েছিল ‘সুলতানস ব্যাটারি’। পরবর্তী কালে যা স্থানীয় ভাষায় ‘সুলতান বাথেরি’ নামে পরিচিত পেয়েছিল।

Advertisement

হিন্দুত্ববাদীদের দাবি, কর্নাটক সীমানাবর্তী ওই এলাকায় দশম শতাব্দীতে গঙ্গা রাজবংশের শাসক ইয়ারাপ্পা প্রথম বসতি স্থাপন করিয়েছিলেন। পরবর্তী সময়ে কদম্ব, হোয়সলা এবং বিজয়নগর সাম্রাজ্যের অংশ ছিল ওই অঞ্চল। টিপুর বাবা হায়দর আলি মহীশূরের ক্ষমতা দখল করার পরে সামরিক অবস্থানগত ভাবে গুরুত্বপূর্ণ ওই এলাকা নিয়ন্ত্রণে আনেন। পরবর্তী সময় টিপু একটি জৈন মন্দির দখল করে সেটিকে গোলন্দাজ বাহিনীর ঘাঁটি বানিয়েছিলেন বলে হিন্দুত্ববাদী কয়েকটি সংগঠনের অভিযোগ।

কংগ্রেসের সহযোগী আইইউএমএল নেতা কেপি কুনহোলিকুট্টি বৃহস্পতিবার সুরেন্দ্রনের বক্তব্যের সমালোচনা করে বলেন, ‘‘কেরলের মাটিতে এমন রাজনীতি চলে না। কোনও জায়গার নাম জোর করে বদলে ফেলা যায় না।’’ গত বছর কর্নাটকে বিধানসভা ভোটের আগে টিপু বিতর্ক খুঁচিয়ে তুলেছিল বিজেপি। ব্রিটিশ শক্তির বিরুদ্ধে লড়াইয়ে শহিদকে সরাসরি ‘হিন্দুবিরোধী’ বলে চিহ্নিত করে কংগ্রেসকে নিশানা করেছিল তারা। অসমের বিজেপি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা সরাসরি কংগ্রেসের সিদ্দারামাইয়া, ডিকে শিবকুমারদের ‘টিপুর বংশধর’ বলে খোঁচা দিয়েছিলেন। তবে কর্নাটকের ভোটে সেই মেরুকরণের কৌশল সফল হয়নি বিজেপির। ওয়েনাড়ে হবে কি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন