Lok Sabha Election 2024

‘গুন্ডামি’ নিয়ে বিজেপিকে তোপ কীর্তির, পাল্টা জবাব 

যে ঘটনা ঘিরে এই বাক্‌যুদ্ধ, তার সূত্রপাত মঙ্গলবার দুপুরে বর্ধমান শহরের কাছে দেওয়ানদিঘির তালিতে পতাকা বাঁধা নিয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ১০:০৭
Share:

আক্রান্ত কর্মীর কাছে কীর্তি আজাদ। নিজস্ব চিত্র।

বিজেপি ‘গুন্ডামি’ করলে, তৃণমূল ‘শান্ত’ থাকবে না বলে কার্যত হুঁশিয়ারি দিলেন বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের তৃণমূল প্রার্থী কীর্তি আজাদ। অন্য দিকে, তাঁকে পাল্টা দিয়ে বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক তথা দুর্গাপুর পশ্চিমের বিধায়ক লক্ষ্মণ ঘডুইয়ের মন্তব্য, দেশের পাশাপাশি, রাজ্যেরও ‘গুন্ডা দমন’ করবে তাঁদের দল। বুধবার রাজ্যের শাসক ও প্রধান বিরোধী দলের দুই নেতার বাক্‌যুদ্ধ ভোট-রাজনীতির উত্তাপ বেশ খানিকটা বাড়িয়ে দিল বলে মনে করছে রাজনৈতিক মহল।

Advertisement

যে ঘটনা ঘিরে এই বাক্‌যুদ্ধ, তার সূত্রপাত মঙ্গলবার দুপুরে বর্ধমান শহরের কাছে দেওয়ানদিঘির তালিতে পতাকা বাঁধা নিয়ে। স্থানীয় সূত্রে খবর, এ নিয়ে তৃণমূল ও বিজেপি কর্মীদের মধ্যে বচসা হয়। সন্ধ্যায় টিএমসিপি নেতা অর্ণব সেনকে বিজেপি কর্মীরা মারধর করেন বলে অভিযোগ তৃণমূলের। তিনি বর্ধমান মেডিক্যালে চিকিৎসাধীন। দেওয়ানদিঘি থানায় এ নিয়ে অভিযোগ করেছে তৃণমূল। বুধবার অর্ণবকে দেখতে এসেছিলেন কীর্তি। হাসপাতালের সামনে দাঁড়িয়ে বিজেপির বিরুদ্ধে সুর চড়ান তিনি। বলেন, “বিজেপি গুন্ডামি করছে। দিলীপ ঘোষ (বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের বিজেপি প্রার্থী) উত্তেজিত করছেন। এ রকম গুন্ডামি করলে, আমরাও শান্ত থাকব না। আমাদের কর্মীকে মারছে। এ সব ঠিক নয়, এ সব সহ্য করব না।” এখানেই থামেননি তৃণমূল প্রার্থী। সঙ্গে যোগ করেন, ‘‘আমাদের রাগানো ঠিক নয়। আমরা রেগে গেলে প্রচুর সমস্যা তৈরি হবে। তখন আমাদের কর্মীরা কাউকে ছাড়বেন না।’’

পাল্টা দিতে দেরি করেনি বিজেপি। এ দিন দলের বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রের সাংগঠনিক বৈঠক ছিল বর্ধমানে। সেখান থেকে বেরিয়ে কীর্তিকে নিশানা করেন লক্ষ্মণ। বলেন, ‘‘সারা ভারতে বিজেপি গুন্ডা দমন করেছে। এখানেও করবে। কিন্তু এ রাজ্যে কারা গুন্ডা, দুষ্কৃতীদের নিয়ে চলে, সেটা সবাই জানে। উনি (কীর্তি) তৃণমূলের সংস্কৃতি জানেন না। তাঁকে ভুল বোঝানো হচ্ছে। তৃণমূল গুন্ডামি, দখল করেই ভোটে জেতে।” একই সঙ্গে তৃণমূলকে সতর্ক করে দিয়ে বলেন, “তৃণমূল গুন্ডামি করতে এলে, চমকে-ধমকে ভোট করাতে এলে, আমরাও তার পাল্টা জবাব দেব। সেই হুঁশিয়ারি দিয়ে রাখছি।”

Advertisement

বাক্‌যুদ্ধ এখানেই শেষ হয়নি। মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে অশালীন মন্তব্যের অভিযোগ ওঠে দিলীপের বিরুদ্ধে। সে প্রসঙ্গ টেনে এ দিন কীর্তি জানান, দিলীপের বিরুদ্ধে তাঁরা থানায় অভিযোগ করবেন। তৃণমূল সূত্রে খবর, ইতিমধ্যেই তৃণমূলের আইনজীবী সেলের দুর্গাপুরের এক সদস্য বিজেপি প্রার্থীর বিরুদ্ধে অভিযোগ করেছেন। লক্ষ্মণ অবশ্য মনে করেন, “দিলীপদার বক্তব্যের ভুল ব্যাখা হচ্ছে। দিলীপদা প্রার্থী হওয়ার পরে তৃণমূল আতঙ্কে ভুগছে। সেটা স্পষ্ট বোঝা যাচ্ছে।”

দেওয়ানদিঘির ঘটনা নিয়ে তেতে উঠেছিল এলাকা। তৃণমূলের অভিযোগ, মঙ্গলবার দুপুরে তালিতে দলীয় পতাকা টাঙানোর সময়ে বিজেপির কয়েক জন উস্কানিমূলক কথাবার্তা বলেন। পতাকা টাঙাতে বাধা দেন তাঁরা। তৃণমূলের কর্মীরা তার প্রতিবাদ করেন। তবে বিষয়টি তখনই মিটে যায়। তৃণমূলের অভিযোগ, সন্ধ্যায় তালিতের দিঘির পাড়ের কাছে বর্ধমান ১ ব্লকের বাঘার ২ অঞ্চলের টিএমসিপি’র সভাপতি অর্ণবকে মারধর করা হয়। টিএমসিপির জেলা সভাপতি স্বরাজ ঘোষের অভিযোগ, “পাঁচ-ছ’জন মিলে লোহার রড দিয়ে অর্ণবের মাথায় আঘাত করে। দেওয়ানদিঘি থানায় অভিযোগ করা হয়েছে।” যদিও অভিযোগ অস্বীকার করেছে বিজেপি।

জেলা পুলিশের এক কর্তা বলেন, “বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।” জেলা নির্বাচন কমিশন পুলিশের কাছে ঘটনার রিপোর্ট চেয়েছে বলে প্রশাসন সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন