Lok Sabha Election 2024

ভোটের ফল বেরোনো পর্যন্ত ছুটি বাতিল পুলিশে

পুলিশ সূত্রের খবর, আগামী ৮ এপ্রিল থেকে ৯ জুন— এই দু’মাস ছুটির ক্ষেত্রে কড়াকড়ি থাকবে। এই সময়ে কোনও পুলিশকর্মী ছুটি নিতে পারবেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ০৫:১৩
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

ভোটের ঢাকে কাঠি পড়তেই ছুটি বাতিল হয়ে গেল কলকাতা পুলিশের কর্মীদের। শুক্রবার লালবাজারের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement

পুলিশ সূত্রের খবর, আগামী ৮ এপ্রিল থেকে ৯ জুন— এই দু’মাস ছুটির ক্ষেত্রে কড়াকড়ি থাকবে। এই সময়ে কোনও পুলিশকর্মী ছুটি নিতে পারবেন না। বিশেষ জরুরি প্রয়োজন থাকলে সে ক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তার কারণ জানাতে হবে। যে কোনও পদমর্যাদার কর্মীর ক্ষেত্রেই এই নির্দেশ কার্যকর। সেই সঙ্গে পুলিশ ব্যারাকেও ২৪ ঘণ্টাই পর্যাপ্ত সংখ্যক পুলিশকর্মী রাখার কথা বলা হয়েছে। এমনকি, ব্যারাকে থাকা কর্মীদের ডিউটি না থাকলেও ব্যারাক ছেড়ে বেরোনোর ক্ষেত্রে বিধিনিষেধ থাকছে। ইতিমধ্যেই থানা এবং ডিভিশনের দায়িত্বপ্রাপ্ত এবং অন্য পদাধিকারীদের কাছে এই নির্দেশ গিয়েছে। লোকসভা নির্বাচনের জন্যই এই নির্দেশ বলে লালবাজারের তরফে জানানো হয়েছে।

এমনিতেই যে কোনও নির্বাচন ঘিরে শহরে মিটিং-মিছিল ও প্রচার বেড়ে যায়। রাজনৈতিক দলের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে। চলতি বছরে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতেই শহরে রাজনৈতিক নেতা-কর্মীদের ব্যস্ততা শুরু হয়েছে। প্রচারও শুরু করেছেন প্রার্থীরা। লালবাজারের এক কর্তা বলেন, ‘‘প্রতিটি নির্বাচনেই আগে থেকে পুলিশকে অতিরিক্ত সতর্ক থাকতে হয়। শহরে যাতে কোনও রাজনৈতিক সংঘর্ষ, হুমকি বা অন্য কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে দিকে বাড়তি নজর রাখতে হয়। বাড়তি এই নজরদারির জন্য সব সময়ে থানা থেকে শুরু করে ডিভিশন, ব্যারাকে অতিরিক্ত পুলিশকর্মী দরকার হয়। আগামী দু’মাস বাহিনীতে পর্যাপ্ত কর্মী মজুত রাখা হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন