Lok Sabha Election 2024

বিকেল ৫টা পর্যন্ত দেশে ভোট পড়েছে ৫৭.৭ শতাংশ, এগিয়ে বাংলা, জানাল কমিশন

ষষ্ঠ দফায় উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪, হরিয়ানার ১০টির মধ্যে সবগুলি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১-এর মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে চারটিতে ভোটগ্রহণ হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৭:০৪
Share:

ছবি সৌজন্য: এক্স (সাবেক টুইটার)।

শুধু মূল বিষয়গুলি
শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৮:০৪ key status

বিকেল ৫টা পর্যন্ত সারা দেশে ভোট পড়ল ৫৭.৭ শতাংশ

বিকেল ৫টা পর্যন্ত সারা দেশে ভোট পড়ল ৫৭.৭ শতাংশ। সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। ৭৭.৯ শতাংশ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৫:৫৬ key status

দুপুর ৩টে পর্যন্ত দেশে ভোটদানের হার ৪৯.২০ শতাংশ, সবচেয়ে বেশি ভোট পড়ল বাংলায়

দুপুর ৩টে পর্যন্ত দেশে ভোটদানের হার ৪৯.২০ শতাংশ। এগিয়ে রয়েছে বাংলা। পশ্চিমবঙ্গে ৩টে পর্যন্ত ভোটদানের হার ৭০.১৯ শতাংশ। ঝাড়খণ্ডে ৫৪.৩৪ শতাংশ, হরিয়ানায় ৪৬.২৬ শতাংশ, ওড়িশায় ৪৮.৪৪ শতাংশ, দিল্লিতে ৪৪.৫৮ শতাংশ, জম্মু-কাশ্মীরে ৪৪.৪১ শতাংশ ভোট পড়েছে।

Advertisement
শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৪:৫৯ key status

দুপুর ১টা পর্যন্ত দেশে ভোট পড়ল ৩৯.১৩ শতাংশ, প্রথম পশ্চিমবঙ্গ

ষষ্ঠ দফা লোকসভা ভোটে দুপুর ১টা পর্যন্ত দেশে গড় ভোটদানের হার ৩৯.১৩ শতাংশ। সবচেয়ে বেশি ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। জানাল নির্বাচন কমিশন। ছয় রাজ্য এবং দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটগ্রহণ চলছে শনিবার। বাংলায় দুপুর ১টা পর্যন্ত ভোটদানের হার ৫৪.৮ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে দিল্লিতে। ৩৪.৩৭ শতাংশ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৩:৪৫ key status

রাঁচীতে ভোট দিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি

ষষ্ঠ দফার লোকসভা ভোটে হাতের আঙুলে কালি পড়ল ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির। রাঁচী লোকসভা কেন্দ্রের ভোটার শনিবার দুপুরে ভোটদান করেন।

Advertising
Advertising
শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:৩১ key status

ভোট দিলেন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা

হরিয়ানার কৈথলে ভোট দিলেন কংগ্রেস নেতা রণদীপ সিংহ সুরজেওয়ালা।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১২:০৫ key status

ভোট দিলেন মুখ্য নির্বাচন কমিশনার

সপরিবার ভোট দিলেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। ভোট দিলেন তাঁর ৯৫ বছর বয়সি পিতাও।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১১:৫৭ key status

সকাল ১১টা পর্যন্ত ভোটদানের হার

কমিশন সূত্রে খবর, সকাল ১১টা পর্যন্ত দেশের ছ’রাজ্য এবং দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গে ভোট পড়েছে ৩৬.৮৮ শতাংশ। বিহারে ভোট পড়েছে ২৩.৬৭ শতাংশ। এ ছাড়াও হরিয়ানাতে ২২.০৯ শতাংশ, জম্মু এবং কাশ্মীরে ২৩.১১ শতাংশ, ঝাড়খণ্ডে ২৭.৮০ শতাংশ, দিল্লিতে ২১.৬৯ শতাংশ, ওড়িশায় ২১.৩০ শতাংশ, উত্তরপ্রদেশে ২৭.০৬ শতাংশ ভোট পড়ল প্রথম চার ঘণ্টায়।  ছ’রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলে ষষ্ঠ দফায় সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল ২৫.৭৬ শতাংশ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১১:৩৪ key status

ভোট দিলেন কেজরী

দিল্লিতে সপরিবার ভোট দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। স্ত্রী সুনীতার পাশাপাশি তাঁর মা-বাবাও তাঁর সঙ্গে ভোট দিয়েছেন।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১০:৫৭ key status

সকাল ৯টা পর্যন্ত দেশে ভোটের হার

কমিশন সূত্রে খবর, সকাল ৯টা পর্যন্ত দেশের ছ’রাজ্য এবং দুই কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটদানের হারে এগিয়ে পশ্চিমবঙ্গ। বিহারে ভোট পড়েছে ৯.৬৬ শতাংশ। এ ছাড়াও হরিয়ানাতে ৮.৩১ শতাংশ, জম্মু এবং কাশ্মীরে ৮.৮৯ শতাংশ, ঝাড়খণ্ডে ১১.৭৪ শতাংশ, দিল্লিতে ৮.৯৪ শতাংশ, ওড়িশায় ৭.৪৩ শতাংশ, উত্তরপ্রদেশে ১২.৩৩ শতাংশ ভোট পড়ল প্রথম দু’ঘণ্টায়।  ছ’রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলে ষষ্ঠ দফায় সকাল ৯টা পর্যন্ত ভোট পড়ল ১০.৮২ শতাংশ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১০:৫৩ key status

পুত্র-কন্যাকে নিয়ে ভোট দিলেন প্রিয়ঙ্কা গান্ধী

পুত্র-কন্যাকে নিয়ে ভোট দিলেন প্রিয়ঙ্কা গান্ধী। ভোট দিয়ে তিনি বলেন, ‘‘আমরা আমাদের ক্ষোভ এক পাশে রেখে সংবিধান এবং গণতন্ত্রের পক্ষে ভোট দিচ্ছি। আমি এই নিয়ে গর্বিত।’’

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১০:০১ key status

ভোট দিলেন সনিয়া-রাহুল

দিল্লিতে ভোট দিলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী এবং পুত্র রাহুল গান্ধীকে। ভোট দেওয়ার পরে ভোটকেন্দ্রে নিজস্বী তুলতেও দেখা যায় মা-ছেলেকে।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৯:৫২ key status

ভোট দিলেন রাষ্ট্রপতি

ভোট দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:৪৯ key status

অনন্তনাগে ধর্নায় বসলেন মেহবুবা মুফতি

জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে ধর্নায় বসলেন পিডিপি প্রধান তথা অনন্তনাগ-রাজৌরি লোকসভা আসনের প্রার্থী মেহবুবা মুফতি। তাঁর সঙ্গে রয়েছেন দলীয় নেতা-কর্মীরা। মেহবুবার অভিযোগ, কোনও বৈধ কারণ ছাড়াই পিডিপির পোলিং এজেন্ট এবং কর্মীদের আটক করেছে পুলিশ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:৪২ key status

ভোট দিতে এসে কী বললেন সেই সম্বিত পাত্র?

ইভিএম কাজ করছে না। তিনি এই বিষয়টি নিয়ে রিটার্নিং অফিসারের সঙ্গে আলোচনা করবেন এবং ভোটের সময় বৃদ্ধির আবেদন করবেন। ভোট দিতে এসে তেমনটাই মন্তব্য করলেন পুরী লোকসভা আসনের বিজেপি প্রার্থী সম্বিত পাত্র। উল্লেখ্য, সম্প্রতি ‘জগন্নাথদেব প্রধানমন্ত্রীর ভক্ত’ মন্তব্য করে বিতর্কে জড়িয়েছিলেন তিনি।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:২৯ key status

মোদীকে সমর্থন করবেন দিল্লির মানুষ: বিদেশমন্ত্রী জয়শঙ্কর

দিল্লির ভোটাররা আবারও প্রধানমন্ত্রী মোদী এবং বিকশিত ভারতকে সমর্থন করবেন। ভোট দিয়ে তেমনটাই মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:১১ key status

ভোট চলছে কাশ্মীরে

ভোট দিলেন জম্মু ও কাশ্মীরের বিজেপি সভাপতি রবিন্দর রায়না। তিনি বলেন, ‘‘ভারতীয় গণতন্ত্রের উৎসব হচ্ছে। পুরো জম্মু ও কাশ্মীরে আনন্দের পরিবেশ। শ্রীনগরে ৪০ শতাংশ ভোট পড়েছে, উত্তর কাশ্মীরের বারামুল্লায় ৬০ শতাংশ ভোট পড়েছে এবং আজ অনন্তনাগ-রাজৌরি কেন্দ্রে ভোট হচ্ছে।’’

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৭:৪৪ key status

ভোট দিলেন বাঁশুরি স্বরাজ

ভোট দিলেন নতুন দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী তথা প্রয়াত সুষমা স্বরাজের কন্যা বাঁশুরি স্বরাজ।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৭:৪২ key status

ভোট দিলেন মনোহরলাল খট্টর

ভোট দিলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং করনাল লোকসভা আসনের বিজেপি প্রার্থী মনোহরলাল খট্টর। হরিয়ানার করনালের একটি বুথে ভোট দিলেন তিনি। কংগ্রেস এই আসনে প্রার্থী করেছে দিব্যাংশু বুধিরাজাকে।

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৭:২৩ key status

দেশবাসীকে ভোট দেওয়ার আবেদন প্রধানমন্ত্রীর

দেশবাসীকে ভোট দেওয়ার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করে মোদী লেখেন, “আমি ২০২৪ সালের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় যাঁরা ভোট দিচ্ছেন,, তাঁদের সকলকে বিপুল সংখ্যক ভোট দেওয়ার অনুরোধ করছি। প্রতিটি ভোট গুরুত্বপূর্ণ। গণতন্ত্র বিকশিত হয় যখন জনগণ নির্বাচনী প্রক্রিয়ায় সক্রিয় ভাবে যুক্ত হয়। আমি বিশেষ করে মহিলা ভোটার এবং যুবদের বেশি সংখ্যায় ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছি।”

শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৭:১৬ key status

৮৮৯ প্রার্থীর ভাগ্য নির্ধারণ

লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোট শুরু হয়েছে ছয়টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে। ১১ কোটিরও বেশি ভোটার ভোট দেবেন দেশের ৫৮টি আসনে। ভাগ্য নির্ধারণ হবে ৮৮৯ জন প্রার্থীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
আরও পড়ুন
Advertisement