Lok Sabha Election 2024

ছেলেকে ছাপিয়ে শাহি-সভা শিশিরময়

দুপুর ১২টা নাগাদ শাহ হেলিকপ্টার সভাস্থলে আসে। হেলিপ্যাডে তাঁর গলায় উত্তরীয় পরিয়ে এবং পা ছুঁয়ে প্রণাম করেন শুভেন্দু।

Advertisement

কেশব মান্না

ভূপতিনগর শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ০৯:০৮
Share:

কাঁথি লোকসভার প্রার্থী সৌমেন্দু অধিকারীর সমর্থনে মুগবেড়িয়া হাই স্কুল মাঠে সভা অমিত শাহের। ছবি: শুভেন্দু কামিলা।

ছেলে তথা বিরোধী দলনেতা অভ্যর্থনা জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীকে এনেছেন মঞ্চে। এর পরে বুধবারের ‘শাহি-সভা’র মঞ্চ হয়েছে ‘শিশিরময়’।

Advertisement

বুধবার কাঁথি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সৌমেন্দু অধিকারী সমর্থনে জনসভা ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর। মুগবেড়িয়া হাই স্কুল মাঠে ওই সভাস্থলের অদূরে মুগবেড়িয়া গঙ্গাধর মহাবিদ্যালয়ের মাঠে হেলিপ্যাড বানানো হয়েছিল। মঞ্চ প্রস্তুতিতে দেরি হওয়ার কারণে পূর্ব নির্ধারিত সময়সূচির অনেক পরে এ দিন সভা শুরু হয়েছে। দেরি করে আসেন অমিত শাহ-ও। তবে তাঁর সভায় আসার আগেই সকাল ১১টা নাগাদ মঞ্চে হাজির হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বাবা তথা বিদায়ী সাংসদ শিশির অধিকারী। বর্ষীয়ান সাংসদের আসতেই করতালিতে স্বাগত জানান বিজেপি কর্মীরা। কয়েক মিনিট পর সেখানে হাজির হন প্রার্থী সৌমেন্দু অধিকারী।

দুপুর ১২টা নাগাদ শাহ হেলিকপ্টার সভাস্থলে আসে। হেলিপ্যাডে তাঁর গলায় উত্তরীয় পরিয়ে এবং পা ছুঁয়ে প্রণাম করেন শুভেন্দু। দুপুর ১২টা ৮ মিনিট নাগাদ যখন শাহ মঞ্চে পৌঁছন, তখন বিজেপি কর্মীদের উদ্দেশ্যে বক্তৃতা করছিলেন সৌমেন্দু। তিনি বক্তৃতা থামিয়ে স্বরাষ্ট্র মন্ত্রীকে স্বাগত জানান। পিছনে দাঁড়িয়ে তখন পাল্টা স্লোগান তুলছেন শিশির। মঞ্চে পৌঁছেই সবার আগে শাহের দিকে এগিয়ে যান শিশির। স্বরাষ্ট্রমন্ত্রীকে আলিঙ্গন করেন তিনি। বিজেপি সূত্রের খবর, ওই সময় স্বরাষ্ট্র মন্ত্রীকে কাঁথি লোকসভা এলাকায় কেন্দ্রীয় বাহিনী যাতে সক্রিয়ভাবে কাজ করে, সের জন্য শিশির অনুরোধ করেন। এরপর শুভেন্দু ঘোষণা করেন স্বরাষ্ট্রমন্ত্রীকে বরণ করে নিচ্ছেন সাংসদ শিশিরর অধিকারী। তখন শাহের হাতে একটি মা নাচিন্দার প্রতিকৃতি তুলে দেন বিদায়ী সাংসদ।

Advertisement

এ দিন মঞ্চে অমিতকে বলতে শোনা যায়, ‘‘পাঁচ দফার ফলাফল কি হয়েছে জানেন? তাহলে জেনে রাখুন মোদীজি পাঁচ দফায় ৩১০টি আসন পেয়ে গিয়েছেন।’’ পরে সিএএ রাজ্যে রাজনৈতিক হিংসা প্রসঙ্গে সরব হন স্বরাষ্ট্র মন্ত্রী। তাঁর বক্তৃতার সময় বারবার হাততালি দিচ্ছিলেন শিশির অদিকারী। কখনও তাঁকে আসন ছেড়েও উঠে দাঁড়াতে দেখা যায়। রাজনৈতিক মহল মনে করাচ্ছে, সাধারণত বিজেপির এমন সভায় শুভেন্দু বক্তৃতা করেন। কিন্তু এদিন ছিল ব্যতিক্রম। এ দিন শুভেন্দু কোনও বক্তৃতা করেননি। তবে শাহ সভায় আসার আগে শুভেন্দুর বাবা তথা তৃণমূলের বিদায়ী সাংসদ শিশিরবাবু প্রায় ২৫ মিনিট বক্তৃতা করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রী আসার সভার সঞ্চালক চন্দ্রশেখর মণ্ডল বক্তৃতার জন্য শিশির অধিকারীর নাম ঘোষণা করতেই চিৎকার করেছেন বিজেপি কর্মীরা। শিশির অধিকারীর ভাষণে উঠে আসে নন্দীগ্রামে জমি আন্দোলনের সময় শুভেন্দুর নেতৃত্বের কথা। তৃণমূল কর্মীদের শিশির হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘‘আমরাও প্রস্তুত। একা তোমরা মায়ের দুধ খাওনি।’’ তিনি অভিযোগ করেন, ‘‘ভূপতিনগরের বরজ, এবং অর্জুননগরে ভাইপোর গুন্ডারা অশান্তি করছে। কয়েকজন কালীঘাট থেকে পয়সা নিয়ে এসেছে।’’

৮৫ উত্তীর্ণ শিশিরের আবেগঘন বক্তৃতা বিজেপি কর্মীদের মন ছুয়ে গেলেও শাহি-মঞ্চ কার্যত অধিকারীদের নিয়ন্ত্রণে থাকায় উষ্কা প্রকাশ করেছে আদি বিজেপির একাংশ। তাদের দাবি, যারা এতদিন তৃণমূলে থেকে অন্যায় অত্যাচার করেছে তারাই দলের শীর্ষ নেতাদের সঙ্গে সামনের সারিতে। এদিন ওই সভাকে কটাক্ষ করে তৃণমূলের কাঁথি লোকসভার প্রার্থী উত্তম বারিক বলছেন, ‘‘পুরো সভা ফ্লপ হয়েছে। জেলায় এখন আদি বিজেপি আর অধিকারী বিজেপিদের মধ্যে লড়াই চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন