Lok Sabha Election 2024

রানাঘাট ফেরাতে বীরনগর-চাকদহে  জোড়া সভা মমতার

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, চাকদহ ও বীরনগরে সভা করার কথা মমতার। ১৯৯১ সালের পর এই প্রথম বীরনগরে সভা করতে চলেছেন তিনি।

Advertisement

সম্রাট চন্দ

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৯:১৯
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

একই দিনে রানাঘাট লোকসভা কেন্দ্রের দুই জায়গায় সভা করবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্র পুনরুদ্ধার যে এ বার তৃণমূলের কাছে বড় চ্যালেঞ্জ, সেটা স্পষ্ট হয়েছিল আগেই। আগামী ৪ এপ্রিল, শনিবার যে দুই জায়গায় তৃণমূল নেত্রীর সভা স্থির করা হচ্ছে তার মাধ্যমে সবচেয়ে বেশি সংখ্যক বিধানসভা কেন্দ্র ছুঁয়ে যাওয়ার হিসাবও স্পষ্ট।

Advertisement

মাস কয়েক আগেই শান্তিপুরে প্রশাসনিক সভায় এসে রানাঘাট কেন্দ্রে জয়ের আহ্বান জানিয়ে গিয়েছিলেন মমতা। ভোটারদের উদ্দেশে সমর্থনের আবেদন জানিয়ে যান তিনি। গত লোকসভা ভোটে নদিয়ার দু’টি কেন্দ্রের মধ্যে কৃষ্ণনগরে জয় এলেও রানাঘাটে বড় ব্যবধানে হারতে হয়েছিল তৃণমূলকে। তার ছাপ পড়েছিল বিধানসভা ভোটেও। রানাঘাট লোকসভা কেন্দ্রের অধিকাংশ বিধানসভা আসন হারাতে হয় তৃণমূলকে। পরে অবশ্য উপনির্বাচনে জয় আসে শান্তিপুরে।

রানাঘাট পুনরুদ্ধারের জন্য তৃণমূল যে কতটা মরিয়া, গত পাঁচ বছরের মধ্যে তা স্পষ্ট হয়েছে বার বার। মতুয়া গড়ে বার বার সভা করে গিয়েছেন মমতা থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রশাসনিক সভার জন্য একাধিক বার বেছে নেওয়া হয়েছে রানাঘাট বা শান্তিপুরের মতো জায়গা। এ বার লোকসভা ভোটে বিজেপির মতুয়া বিধায়ক মুকুটমণি অধিকারীকে দলে টেনে আগেই বিজেপিকে ধাক্কা দিয়েছিল তৃণমূল। সম্প্রতি রানাঘাট ১ ব্লকে বিজেপির এক জেলা পরিষদ সদস্যও যোগ দিয়েছেন তৃণমূলে।

Advertisement

তৃণমূল সূত্রে জানা গিয়েছে, চাকদহ ও বীরনগরে সভা করার কথা মমতার। ১৯৯১ সালের পর এই প্রথম বীরনগরে সভা করতে চলেছেন তিনি। তৃণমূলের একটি সূত্রের অবশ্য দাবি, দলের শীর্ষ নেতৃত্বকে নিয়ে সর্বাধিক বিধানসভা কেন্দ্র যাতে ছুঁয়ে যাওয়া যায়, এ রকম জায়গাতেই জনসভা করার পরিকল্পনা করেছিলেন তাঁরা। তৃণমূল সূত্রের বক্তব্য, বীরনগরে সভা হলে পাশের একাধিক জায়গা কর্মী-সমর্থকদের নিয়ে আসার সুবিধা রয়েছে। পাশেই রয়েছে শান্তিপুর ব্লক, রানাঘাট ১ ও ২ ব্লক এবং হাঁসখালি ব্লকের একাংশ। এমনকি রাজ্যের মধ্যে বামেদের হাতে থাকা একমাত্র পুরসভা তাহেরপুরের দূরত্ব বীরনগর শহর থেকে ২০০ মিটারের মতো। বীরনগর থেকে রানাঘাট শহরের দূরত্বও খুব একটা বেশি নয়। ফলে বীরনগরে সভা হলে আশপাশের একটি বড় এলাকা জুড়েই তার প্রতিক্রিয়া হবে বলে মনে করছে তৃণমূল। আবার চাকদহে সভা হলে কল্যাণী মহকুমার একাংশ এবং রানাঘাট মহকুমার একাংশের মানুষ সেখানে যাওয়ার সুবিধা পাবেন।

গত লোকসভা ভোটের সময়েও রানাঘাট লোকসভা কেন্দ্রের মধ্যে দুই জায়গায় একই দিনে কর্মসূচি ছিল মমতার। সে বার রানাঘাট ১ ব্লকের ছাতিমতলা মাঠে সভা করে তিনি শান্তিপুর শহরে পদযাত্রায় যোগ দিয়েছিলেন। এ বার অবশ্য জায়গা বদলে যাচ্ছে। তবে একই দিনে দু'জায়গায় জনসভার পরিকল্পনা থেকে কার্যত স্পষ্ট যে এ বারের লোকসভা নির্বাচনে রানাঘাট পুনরুদ্ধার করতে তৃণমূল নেত্রী সর্বাত্মক চেষ্টা করছেন।

সোমবার তৃণমূলের রানাঘাট সাংগঠনিক জেলা সভাপতি দেবাশীষ গঙ্গোপাধ্যায় বলেন, "একই দিনে বীরনগর ও চাকদহে মমতা বন্দ্যোপাধ্যায়ের সভা করার কথা আপাতত স্থির রয়েছে। চাইছি, যত বেশি সম্ভব এলাকাকে যুক্ত করে নেত্রীর সভা করতে। সেই মতোই পরিকল্পনা হচ্ছে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন