TMC Jana Garjana

৪২ আসনে অনেক চমক তৃণমূলের, প্রার্থিতালিকায় বদলও মমতার, জানালেন কোন আসনে কে প্রার্থী

দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে একাধিক চমকে ভরা তৃণমূলের প্রার্থিতালিকা ঘোষণা করলেন সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ১৪:১৪
Share:

হুগলির তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায় (বাঁ দিকে), তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (মাঝে), ইউসুফ পঠান (ডান দিকে)। — ফাইল চিত্র।

২০২৪-এর লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণার আগেই রাজ্যের ৪২টি আসনের প্রার্থী ঘোষণা করে দিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তালিকায় রয়েছে একাধিক চমক। নিজের ভাষণের শুরুতেই দলনেত্রী মমতা জানিয়ে দিয়েছিলেন, তিনি ব্রিগেড ময়দানের র‌্যাম্পে ৪২ আসনের প্রার্থীদের সঙ্গে নিয়ে হাঁটবেন। প্রথম চমক ছিল এখানেই। তার পর এল চমকে ভরা প্রার্থিতালিকা। দলনেত্রী মমতার নির্দেশে অভিষেক বন্দ্যোপাধ্যায় একে একে ঘোষণা করলেন ৪২ কেন্দ্রে প্রার্থীদের নাম। আর প্রার্থীরা মঞ্চে উঠে দলনেত্রীর পিছন পিছন হাঁটলেন র‌্যাম্প দিয়ে।

Advertisement

লোকসভায় তৃণমূলের প্রার্থিতালিকা। — গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রার্থিতালিকা ঘোষণায় এই অভিনবত্ব নজর কেড়েছে। এত দিন দস্তুর ছিল, দলীয় কার্যালয়ে বসে প্রার্থিতালিকা ঘোষণা করার। মমতাও দীর্ঘদিন এই নীতি অনুসরণ করেছেন। সাধারণত, নির্বাচন কমিশন ভোটের দিনক্ষণ ঘোষণার দিন বা তার পর দিন প্রার্থীদের নাম ঘোষণা করে দিতেন মমতা। এ বার তাতেও ব্যতিক্রম। রবিবারের ব্রিগেড সমাবেশের বিশাল মঞ্চ থেকে এক এক করে প্রার্থীদের নাম পড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, আর প্রার্থীদের সঙ্গে নিয়ে র‌্যাম্পে হেঁটে জনতার সঙ্গে পরিচয় করিয়ে দিলেন দলনেত্রী মমতা।

মূল মঞ্চ থেকে প্রার্থীদের নাম ঘোষণা করছিলেন অভিষেক। ডায়মন্ড হারবারের প্রার্থীর নাম ঘোষণা করার আগে তিনি থেমে যান। পাশ থেকে অরূপ বিশ্বাস এসে ঘোষণা করেন, ডায়মন্ড হারবারে আবার প্রার্থী হচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

Advertisement

তালিকা দেখে বোঝা গেল, সাত জন বিদায়ী সাংসদ এ বার টিকিট পেলেন না। তাঁদের মধ্যে রয়েছেন শিশির অধিকারী এবং দিব্যেন্দু অধিকারীও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন