Lok Sabha Election 2024

ইদ, নির্বাচনে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা

জেলা শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের মধ্যে সব থেকে বেশি পরিযায়ী শ্রমিকের বসবাস করে মুর্শিদাবাদ জেলায়। এই জেলার কয়েক লক্ষ শ্রমিক ভিন্ রাজ্যে, ভিন্ দেশে কাজে পাড়ি দেন।

Advertisement

সামসুদ্দিন বিশ্বাস

বহরমপুর শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ০৭:৩৫
Share:

ইদের আগে পর্যাপ্ত নেই বাস। তাই লরিতে করে বহরমপুরে ফিরছে পরিযায়ী শ্রমিকরা। ছবি: গৌতম প্রামাণিক।

এক দিকে খুশির ইদ, অন্য দিকে গণতন্ত্রের শ্রেষ্ঠ উৎসব লোকসভা নির্বাচন। পিঠোপিঠি এই দুই উৎসবের ব্যবধান প্রায় এক মাস। আর এই দুই উৎসবকে সামনে রেখে ঘরে ফিরতে শুরু করেছেন পরিযায়ী শ্রমিকেরা। সপ্তাহখানেক ধরে তাঁরা ঘরে ফিরছেন। তবে ঘরে ফেরা পরিযায়ী শ্রমিকদের সকলেই লোকসভা ভোট পর্যন্ত বাড়িতে থাকবেন কি না, তা নিয়ে যেমন প্রশ্ন উঠতে শুরু করেছে, তেমনই পরিযায়ীদের একাংশ তাঁদের কর্মস্থলে থেকে গিয়েছেন। কারণ ভোটের ফল ঘোষণার পরপরই আবার ইদুজ্জোহা রয়েছে। ওই ইদে অনেক খরচ হয়। কেউ কেউ ইদুজ্জোহার খরচ তোলার জন্য ইদুল ফিতরের নমাজ শেষে কয়েক দিনের মধ্যে কর্মক্ষেত্রে রওনা দিতে পারেন, কেউ কেউ ইদুজ্জোহায় ফিরবেন বলে তাঁদের কর্মস্থলে থেকে গিয়েছেন। তবে আপন আপন দলকে ভালবেসে অনেকে ভোট পর্যন্ত থেকে যেতেও পারেন।

Advertisement

জেলা শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের মধ্যে সব থেকে বেশি পরিযায়ী শ্রমিকের বসবাস করে মুর্শিদাবাদ জেলায়। এই জেলার কয়েক লক্ষ শ্রমিক ভিন্ রাজ্যে, ভিন্ দেশে কাজে পাড়ি দেন। শ্রম দফতরের তথ্য অনুযায়ী মুর্শিদাবাদ জেলায় নথিভুক্ত পরিযায়ী শ্রমিকের সংখ্যা হল প্রায় ৪ লক্ষ। এক দিকে ভোট, অন্য দিকে ইদুল ফিতর। এই দুই উৎসবকে সামনে রেখে পরিযায়ী শ্রমিকদের একটা অংশ মুর্শিদাবাদে ঘরে ফিরতে শুরু করেছেন।

ডোমকলের পরিযায়ী শ্রমিক নাহারুল ইসলাম জানিয়েছেন, "ইদুল ফিতরের তুলনায় ইদুজ্জোহাতে পরিযায়ী শ্রমিকরা বেশি আসেন। এ বারেও ঈদুজ্জোহাতে বেশি আসবেন। আমিও ইদুজ্জোহাতে আসব বলে ঠিক করেছিলাম। কিন্তু এ বারে এক দিকে ইদুল ফিতর পড়েছে। অন্য দিকে তার মাস খানেকের মধ্যেই লোকসভা নির্বাচন রয়েছে। তাই এক ঢিলে দুই পাখি মারতে বাড়ি ফিরেছি। ইদ এবং ভোট, এই দুই উৎসব শেষ করেই কর্মস্থল কেরলে ফিরব।’’ লালগোলার পরিযায়ী শ্রমিক সাহাবুল শেখ বলছেন, "ভোটের প্রায় এক মাস আগে ইদুল ফিতর এবং ভোটের ফল ঘোষণার দিন পনেরোর মধ্যে ইদুজ্জোহা অনুষ্ঠিত হবে। অন্য দিকে আর্থিক অবস্থাও ভাল নেই। সেই সঙ্গে ইদুজ্জোহাতে বাড়তি খরচ রয়েছে। সে কথা মাথায় রেখে ইদুল ফিতরের নমাজ শেষ করেই কর্মস্থলে ফিরব। ভোট পর্যন্ত থাকতে গেলে অনেক আর্থিক ক্ষতি হয়ে যাবে।"

Advertisement

প্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা বহরমপুরের প্রাক্তন বিধায়ক মনোজ চক্রবর্তী বলেন, "আমাদের জেলায় কাজের সুযোগ না থাকায় বহু মানুষ কাজের সন্ধানে ভিন রাজ্যে, ভিন দেশে পাড়ি দেন। ইদ আসন্ন। তার মাস খানের মধ্যে ভোট। এই দুটো উৎসবে যোগ দিতে পরিযায়ী শ্রমিকরা ঘরে ফিরছেন। আমরা চাই তাঁরা দুটো উৎসব ভাল ভাবে পালন করুন।" জেলা তৃণমূল নেতা অশোক দাস বলেন, ‘‘ইদ এবং লোকসভা নির্বাচন দুটোই আমাদের কাছে উৎসব। সেই উৎসব পালন করতে পরিযায়ী শ্রমিকরা ঘরে ফিরছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন