Modi on Rahul Gandhi

আদানি-অভিযোগের মুখ ঘুরিয়ে দিলেন মোদী, উল্টে আক্রমণ রাহুলকে, আদানি-অম্বানী নিয়ে নীরব কেন?

বার বার মোদী সরকারের বিরুদ্ধে দেশের শীর্ষ স্থানীয় শিল্পপতিদের পক্ষ নেওয়ার অভিযোগ তুলেছেন রাহুল। সেই প্রসঙ্গ উঠে এসেছে সংসদেও। তা নিয়েই এ বার কংগ্রেস নেতার দিকে পাল্টা প্রশ্ন ছুড়লেন মোদী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৫:৪৮
Share:

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র ।

যে অস্ত্রে এত দিন রাহুল গান্ধীরা তাঁকে আক্রমণ করেছেন এ বার সেই অস্ত্রের অভিমুখ ঘুরিয়ে দিলেন মোদী। প্রশ্ন তুললেন, পাঁচ বছর ধরে গলা ফাটিয়ে এখন আদানি অম্বানী নিয়ে রাহুলেরা রাতারাতি চুপ করে গেলেন কেন? আরও এক ধাপ এগিয়ে তাঁর প্রশ্ন, ভোটঘোষণার পর তিনিও কি এই ব্যবসায়ীদের কাছ থেকে টাকা নিয়েছেন? বুধবার তেলঙ্গানার একটি জনসভায় যোগ দিয়েছিলেন মোদী। সেখানেই রাহুলকে নিশানা করে আক্রমণ শানিয়েছেন তিনি।

Advertisement

মোদী বলেন, ‘‘পাঁচ বছর ধরে কংগ্রেসের শাহজাদা একটাই কথা বলেন। রাফায়েল নিয়ে যখন কিছু হয়নি, তখন নতুন মন্ত্র পড়তে শুরু করে তিনি। ব্যবসায়ীদের নাম নিয়ে আক্রমণ করতেন। ধীরে ধীরে তিনি এখন আর অম্বানী-আদানিদের নাম নেন না। নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পর থেকেই রাহুল তাঁদের নিয়ে আর কোনও কথা বলছেন না। অম্বানী এবং আদানিকে নিয়ে বাজে কথা বলাও বন্ধ করেছেন। আমি তেলঙ্গানার মাটি থেকে তাঁকে প্রশ্ন করতে চাই, অম্বানীদের থেকে কত টাকা নিয়েছেন তিনি? বিষয়টি গোলমেলে। পাঁচ বছর ধরে গলা ফাটিয়ে রাতারাতি কেন চুপ করে গেলেন তিনি?’’

মোদীর অভিযোগ প্রসঙ্গে পাল্টা মুখ খুলেছেন রাহুলের বোন তথা কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী। প্রিয়ঙ্কা বলেন, ‘‘এই সব অভিযোগ করার আগে প্রধানমন্ত্রী বলুন, দেশের সম্পত্তি তিনি কাদের হাতে তুলে দিয়েছেন?’’

Advertisement

বার বার মোদী সরকারের বিরুদ্ধে দেশের শীর্ষ স্থানীয় শিল্পপতিদের পক্ষ নেওয়ার অভিযোগ তুলেছেন রাহুল। সেই প্রসঙ্গ উঠে এসেছে সংসদেও। তা নিয়েই এ বার কংগ্রেস নেতার দিকে পাল্টা প্রশ্ন ছুড়লেন মোদী। মোদীর আক্রমণকে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন দেশের রাজনৈতিক মহলের একাংশ। ঘটনাচক্রে, কংগ্রেস শাসিত তেলঙ্গানা সরকার সম্প্রতি আদানি গোষ্ঠীর সঙ্গে ১২,৪০০ কোটির বিনিয়োগ নিয়ে মউ স্বাক্ষর করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন