Farooq Abdullah

স্বাস্থ্য ভাল নেই, ভোটে লড়বেন না জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা

১৯৮০ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট চার বার শ্রীনগর থেকে সাংসদ হয়েছেন ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লা। তাঁর ছেলে ওমর তিন বার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৫:১২
Share:

ফারুক আবদুল্লা। — ফাইল চিত্র।

স্বাস্থ্যজনিত সমস্যায় ভুগছেন শ্রীনগরের বিদায়ী সাংসদ তথা ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লা। তাই তিনি এ বার লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। ন্যাশনাল কনফারেন্স দলের তরফে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ফারুকের ছেলে ওমর আবদুল্লা বুধবার এ কথা জানিয়েছেন।

Advertisement

শ্রীনগরের উপকণ্ঠে রাওয়লপোরা এলাকায় ন্যাশনাল কনফারেন্সের কর্মিসভায় বুধবার ওমর বলেন, ‘‘আমাদের নেতা ফারুক আবদুল্লা স্বাস্থ্যের কারণে লোকসভা ভোটে লড়বেন না। তিনি এ বিষয়ে দলের সাধারণ সম্পাদক আলি মহম্মদ সাগর-সহ অন্য নেতাদের অনুমতি নিয়েছেন।’’ প্রসঙ্গত, ১৯৮০ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোট চার বার শ্রীনগর থেকে সাংসদ হয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক। তাঁর ছেলে ওমর তিন বার।

২০১৯ সালের লোকসভা ভোটে কাশ্মীর উপত্যকার তিনটি আসন— শ্রীনগর, বারমুলা এবং অনন্তনাগ ফারুক আবদুল্লার ন্যাশনাল কনফারেন্সের দখলে ছিল। এ বার ‘ইন্ডিয়া’র তরফে ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লা শ্রীনগর থেকে, রহুল্লা মেহদি বারামুলা থেকে এবং মিঞা আলতাফ নবগঠিত অনন্তনাগ-রজৌরি লোকসভা থেকে প্রার্থী হবেন বলে সূত্রের খবর। যদিও জম্মু ও কাশ্মীরের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী, পিডিপি প্রধান মেহবুবা মুফতি ইতিমধ্যেই অনন্তনাগ-রজৌরির দাবিতে চাপ বাড়িয়েছেন ‘ইন্ডিয়া’র অন্দরে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন