Nirmala Sitharaman

দায়ী ইউপিএ-ই: নির্মলা

ইউপিএ সরকারের দশ বছরের সঙ্গে মোদী সরকারের দশ বছরের তুলনা করে অর্থ মন্ত্রক সংসদে শ্বেতপত্র পেশ করেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৫৩
Share:

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: পিটিআই।

মূল্যবৃদ্ধি ও বেকারত্ব— মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের এই অস্ত্রের মোকাবিলায় আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ইউপিএ সরকারকেই দোষারোপ করলেন।

Advertisement

ইউপিএ সরকারের দশ বছরের সঙ্গে মোদী সরকারের দশ বছরের তুলনা করে অর্থ মন্ত্রক সংসদে শ্বেতপত্র পেশ করেছিল। শনিবার রাজ্যসভায় তা নিয়ে আলোচনায় সীতারামন ইউপিএ জমানায় বেকারত্ব ও মূল্যবৃদ্ধি নিয়ে অভিযোগ তুলেছেন। তাঁর অভিযোগ, বাজপেয়ী সরকার যখন বিদায় নেয়, তখন মূল্যবৃদ্ধির হার মাত্র ৪ শতাংশ ছিল। ইউপিএ জমানায় তা ১০ শতাংশের উপরে চলে যায়। সীতারামন বলেন, ‘‘গুড়কে গোবর করায় ওঁরা বিশেষ দক্ষ।’’ কংগ্রেসের অভিযোগ ছিল, মোদী সরকারের শ্বেতপত্রে বেকারত্ব নিয়ে কোনও কথা নেই। এ দিকে বেকারত্বের হার ৪৫ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। স্নাতক ও স্নাতকোত্তরদের মধ্যে বেকারত্ব মাত্রাছাড়া হয়েছে। আজ নির্মলা যুক্তি দিয়েছেন, ২০১৭-তে স্নাতকদের মধ্যে বেকারত্বের হার ১৭.৩ শতাংশ ছিল। ২০২৩-এ তা ১৩.৪ শতাংশে নেমে এসেছে।

কংগ্রেসের অভিযোগ ছিল, মোদী সরকার রাজনৈতিক ইস্তাহার হিসেবে শ্বেতপত্র তৈরি করেছে। তাই ভোটের আগে শ্বেতপত্র প্রকাশ করেছে। নিজের ব্যর্থতা ঢাকতে ইউপিএ সরকারকে দোষারোপ করছে। নির্মলা জবাবে বলেছেন, আগে এই শ্বেতপত্র প্রকাশ করা হলে বিনিয়োগকারীদের আস্থা ধাক্কা খেত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন