Lok Sabha Election 2024

ভোটের আগে ১০ দিনের মোদী-যাত্রা! ১২টি রাজ্যে সফর রয়েছে প্রধানমন্ত্রীর, কবে, কোথায়, কী কর্মসূচি?

সোমবার থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিভিন্ন রাজ্য সফর শুরু হওয়ার কথা। মোট ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে যাবেন তিনি। থাকবেন ২৯টি কর্মসূচিতে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১৩:০৮
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী। —ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনের আগে আগামী ১০ দিন দেশের বিভিন্ন প্রান্তে ঘুরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১২টি রাজ্যে তাঁর সফর করার কথা রয়েছে। যাত্রা শুরু হচ্ছে সোমবার থেকেই। ১২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে আগামী ১০ দিনে প্রধানমন্ত্রীর ২৯টি কর্মসূচি রয়েছে।

Advertisement

প্রধানমন্ত্রীর দফতর থেকে যে তথ্য প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, সোমবার থেকে প্রধানমন্ত্রীর বিভিন্ন রাজ্য সফর শুরু হবে। তিনি যাবেন তেলঙ্গানা, তামিলনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গ, বিহার, জম্মু ও কাশ্মীর, অসম, অরুণাচল প্রদেশ, উত্তর প্রদেশ, গুজরাত, রাজস্থান এবং দিল্লিতে। লোকসভা নির্বাচনের প্রচারের স্বার্থে এই রাজ্যগুলিতে একাধিক কর্মসূচির আয়োজন করেছে কেন্দ্রের শাসকদল।

কবে কোথায় যাবেন প্রধানমন্ত্রী?

Advertisement

৪ মার্চ: সোমবার তেলঙ্গানায় যাবেন প্রধানমন্ত্রী মোদী। আদিলাবাদে জনসভা রয়েছে তাঁর। তার আগে সেখানে বেশ কিছু উন্নয়ন প্রকল্পের সূচনা করবেন তিনি। তেলঙ্গানায় সভা শেষ করে সোমবারই মোদী পৌঁছে যাবেন তামিলনাড়ুতে। কলপক্কমে ভারতীয় নাভিকীয় বিদ্যুৎ নিগম লিমিটেডের (ভাবিনি) দফতরে যাবেন তিনি। তার পর চেন্নাইতে জনসভা করবেন। সোমবারই চেন্নাই থেকে আবার রওনা দেবেন হায়দরাবাদের উদ্দেশে।

৫ মার্চ: মঙ্গলবারও তেলঙ্গানায় একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। সঙ্গারেড্ডীতে বেশ কিছু সরকারি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। তার পর সেখানে জনসভায় ভাষণ দেবেন। মঙ্গলবারই পাড়ি দেবেন ওড়িশার উদ্দেশে। ওড়িশার চণ্ডীখোলে একাধিক সরকারি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদী। একই ভাবে সেখানেও রয়েছে প্রধানমন্ত্রীর রাজনৈতিক সভা। তার পর পশ্চিমবঙ্গের উদ্দেশে পাড়ি দেবেন তিনি।

৬ মার্চ: বুধবার কলকাতায় আসবেন প্রধানমন্ত্রী। ১৫,৪০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। প্রধানমন্ত্রীর হাতেই ওই দিন হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত গঙ্গার নীচ দিয়ে চলা মেট্রোর উদ্বোধন হবে। তার পর বারাসতে জনসভা করবেন মোদী। ৬ তারিখেই পৌঁছে যাবেন বিহারে। সেখানে ১২,৮০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন।

৭ মার্চ: চতুর্থ দিনে মোদী যাবেন জম্মু ও কাশ্মীরে। শ্রীনগরের বক্সী স্টেডিয়ামে একটি জনসভা করার কথা রয়েছে তাঁর। ২০১৯ সালের অগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর এই প্রথম কাশ্মীর উপত্যকায় পা রাখতে চলেছেন প্রধানমন্ত্রী। এর আগে জম্মুতে সরকারি প্রকল্পের উদ্বোধনে গিয়েছিলেন তিনি। কাশ্মীর থেকে দিল্লিতে ফিরবেন তিনি।

৮ মার্চ: দিল্লিতে প্রথম ন্যাশানল ক্রিয়েটরস্‌ অ্যাওয়ার্ডে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সম্প্রতি ‘মন কি বাত’ অনুষ্ঠানে নিজেই সে কথা জানিয়েছিলেন। শুক্রবার দিল্লি থেকে তিনি চলে যাবেন অসমে। সেখানে একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন।

৯ মার্চ: শনিবার অরুণাচল প্রদেশে যাবেন মোদী। পশ্চিম কামেঙে তিনি সেলা টানেল উদ্বোধন করবেন। তার পর রাজধানী ইটানগরে গিয়ে সরকারি কিছু প্রকল্পের উদ্বোধন করবেন। আবার সেখান থেকে যাবেন অসমে। জোরহাটে লাচিত বোড়ফুকনের মূর্তি উন্মোচন করবেন মোদী। ফিরে আসবেন পশ্চিমবঙ্গে। ওই দিনই শিলিগুড়িতে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

১০ মার্চ: রবিবার বাংলা থেকে উত্তরপ্রদেশে যাবেন প্রধানমন্ত্রী। আজ়মগড়ে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করবেন। মঞ্চে থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

১১ মার্চ: সোমবার আবার দিল্লিতে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে ‘নমো ড্রোন দিদি’, ‘লাখপতি দিদি’র মতো বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। দ্বারকা এক্সপ্রেসওয়ের হরিয়ানা শাখার উদ্বোধনও হবে তাঁর হাতে। তার পর ডিআরডিো-র একটি অনুষ্ঠানে যোগ দেবেন মোদী।

১২ মার্চ: নবম দিনে নিজের রাজ্য গুজরাতে যাবেন মোদী। সবরমতিতে কর্মসূচি রয়েছে তাঁর। সেখান থেকে যাবেন রাজস্থানে। পোখরান এবং জয়সলমীরে যাওয়ার কথা রয়েছে তাঁর।

১৩ মার্চ: শেষ পর্যায়ে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে গুজরাত এবং অসমে মোট তিনটি সেমিকন্ডাক্টর প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন