Lok Sabha Election 2024

অগ্নিমিত্রার বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় এফআইআর, পুলিশ উচিত শিক্ষা পাবে, পাল্টা বিজেপি

জেলা পুলিশ সুপার ধৃতিমান সরকার জানিয়েছেন, বেশ কিছু ভিডিও ফুটেজ খতিয়ে দেখার পর মামলা রুজু করা হয়েছে। যদিও তা নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে পাল্টা পুলিশ সুপারকেই আক্রমণ করেছে বিজেপি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১২:৪১
Share:

অগ্নিমিত্রার বিরুদ্ধে এফআইআর পুলিশের। — গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ জানাতে গিয়ে থানার গেটে তালা লাগানো-সহ ডিউটি অফিসারের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে মেদিনীপুর লোকসভার বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল-সহ ১৬ জনের নামে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হল কোতোয়ালি থানায়। ভারতীয় দণ্ডবিধির ৩৪২, ৩৫৩, ১৮৬, ৫০৬ এবং ১২০-এর বি ধারায় মামলা দায়ের করা হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

Advertisement

মেদিনীপুর কোতোয়ালি থানার মধ্যে ঢুকে কর্তব্যরত পুলিশ অফিসারকে হুমকি দেওয়া, দুর্ব্যবহার, থানার গেটে তালা লাগিয়ে দেওয়া-সহ একাধিক অভিযোগে অগ্নিমিত্রার পাশাপাশি, বিজেপির জেলা মুখপাত্র অরূপ দাস, জেলা যুব মোর্চার সভাপতি আশীর্বাদ ভৌমিক-সহ ১৬ জন বিজেপি নেতা ও কর্মীর বিরুদ্ধে মামলা রুজু করেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, এর মধ্যে ভারতীয় দণ্ডবিধির ৩৫৩ নম্বর ধারাটি জামিন অযোগ্য। এই ধারায় রয়েছে, গোলমাল পাকানোর জন্য ষড়যন্ত্র করা, অন্যায় ভাবে সরকারি কর্মীকে সরকারি কাজে বাধা দেওয়া, পুলিশের কাজে বাধা দেওয়ার জন্য জোর খাটানো, অনুমতি ছাড়া জমায়েত, দুষ্কৃতী মনোভাব নিয়ে হুমকি দেওয়া এবং ভয় দেখানো।

Advertisement

জেলা পুলিশ সুপার ধৃতিমান সরকার জানিয়েছেন, বেশ কিছু ভিডিও ফুটেজ খতিয়ে দেখার পর একটি মামলা রুজু করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে। অন্য দিকে, মঙ্গলবার খড়গপুর টাউন থানায় আইসির সঙ্গে দুর্ব্যবহার এবং কোতোয়ালি থানায় ডিউটি অফিসারের সঙ্গে দুর্ব্যবহার, থানার গেটে তালা লাগানোর বিষয়টি নির্বাচন কমিশনকে জানাচ্ছে প্রশাসন।

পাল্টা প্রতিক্রিয়া দিয়েছে বিজেপিও। পাশাপাশি বিজেপির জেলা মুখপাত্র অরূপ দাস সরাসরি পুলিশ সুপারকে আক্রমণ করেন। তাঁর দাবি, পুলিশ প্রশাসন তৃণমূল প্রার্থীকে জেতাতে চায়, তাই বিজেপিকে অপমান করছে। তিনি বলছেন, ‘‘পুলিশের এত বড় সাহস হয় কী করে যে অগ্নিমিত্রা পালকে সরাসরি নাকচ করার? পুলিশকে উচিত শিক্ষা দেব প্রয়োজন হলে। এ রকম বহু কেস খেয়ে আছি আমরা। লড়াই হবে রাস্তায় থেকে, কোনও ধৃতিমান সরকারকে রেয়াত করা হবে না। কেস আমরা বুঝে নেব। মেদিনীপুর আন্দোলনের মাটি, পুলিশের চটি চাটাকে মানুষ কখনওই মেনে নেবেন না। গতকাল (বুধবার) অগ্নিমিত্রা পালকে যে ভাবে হেনস্থা করা হয়েছে তার বিরুদ্ধে যা যা হয়েছে, ঠিক হয়েছে।’’ প্রসঙ্গত, পুলিশের দায়ের করা এফআইআরে নাম রয়েছে অরূপেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন