Lok Sabha Election 2024

ভিক্টর কংগ্রেসের প্রার্থী হতে পারেন রায়গঞ্জে

২০২১ সালের বিধানসভা ভোটে তৃণমূলের কাছে হেরে ২০২২ সালের অক্টোবর মাসে তিনি কংগ্রেসে যোগ দেন।

Advertisement

গৌর আচার্য 

রায়গঞ্জ শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ০৬:৫৬
Share:

—প্রতীকী চিত্র।

সব ঠিক থাকলে রায়গঞ্জ লোকসভা কেন্দ্রে বাম-কংগ্রেস জোটের প্রার্থী হতে পারেন উত্তর দিনাজপুরের চাকুলিয়ার বিধায়ক আলি ইমরান রমজ (ভিক্টর)। রায়গঞ্জের প্রস্তাবিত প্রার্থী হিসেবে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের তালিকায় ভিক্টর ছাড়াও, রায়গঞ্জের প্রাক্তন কংগ্রেস সাংসদ দীপা দাসমুন্সি ও উত্তর দিনাজপুর জেলা কংগ্রেস সভাপতি রায়গঞ্জের প্রাক্তন বিধায়ক মোহিত সেনগুপ্তের নাম ছিল। দীপা ও মোহিত প্রার্থী হতে অস্বীকার করেন। মোহিত বলেন, “দীপা বৌদি ভোটে দাঁড়াতে চাননি। আমিও দাঁড়াব না বলে দলকে বলেছি। সব ঠিক থাকলে রায়গঞ্জ কেন্দ্রের লোকসভা ভোটে ভিক্টরই বাম-কংগ্রেস জোটের প্রার্থী হচ্ছেন।”

Advertisement

বৃহস্পতিবার রায়গঞ্জ কেন্দ্র বাদে লোকসভা ভোটে রাজ্যের একাধিক কেন্দ্রে বামেদের প্রার্থী তালিকা ঘোষণা হয়। সিপিএমের জেলা সম্পাদক আনওয়ারুল হক বলেন, “লোকসভা ভোটে বিজেপি ও তৃণমূল বিরোধী শক্তিকে এক করে ভোট করাই বামেদের লক্ষ্য।” ২০০৯ থেকে ২০২১ সাল পর্যন্ত ভিক্টর চাকুলিয়ার ফরওয়ার্ড ব্লক বিধায়ক ছিলেন। ২০২১ সালের বিধানসভা ভোটে তৃণমূলের কাছে হেরে ২০২২ সালের অক্টোবর মাসে তিনি কংগ্রেসে যোগ দেন। জেলা কংগ্রেসের এক নেতার দাবি, জাতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক দীপা লাক্ষাদ্বীপ, কেরল ও তেলঙ্গানায় কংগ্রেসের দায়িত্বে। মোহিত জেলা কংগ্রেসের সভাপতি। তাঁরা প্রার্থী হলে, কংগ্রেসের লোকসভা ভোট পরিচালনার ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে বলে দলের শীর্ষ নেতৃত্বের কাছে আশঙ্কা প্রকাশ করেন দীপা ও মোহিত। রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী এ বারের লোকসভা ভোটে তৃণমূল প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতার কারণে নিয়ম মেনে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হবে। সে ক্ষেত্রে রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচনে মোহিতকে কংগ্রেসের রাজ্য নেতৃত্ব প্রার্থী করার পক্ষে। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক তুষার গুহ বলেন, “চাকুলিয়া, গোয়ালপোখর, ইসলামপুর মহকুমা ভিক্টরদার হাতের তালুর মতো চেনা। এক যুগ ধরে বাম বিধায়ক থাকায় সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ ও বামেদের সঙ্গেও ভাল সম্পর্ক। ফলে লোকসভা ভোটে ভিক্টরদা ভাল লড়াই দিতে পারবেন।” গোয়ালপোখরের তৃণমূল বিধায়ক রাজ্যের মন্ত্রী গোলাম রব্বানির দাবি, “রাজ্য সরকারের উন্নয়ন, সম্প্রীতি রক্ষা, সিএএ বাতিলের দাবি ও মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে ভোট হবে। ‘ভিক্টর ইজ নো ফ্যাক্টর’।’’ বিজেপির জেলা সভাপতি বাসুদেব সরকার দাবি করেন, বিজেপি ভিক্টরকে গুরুত্ব দিচ্ছে না। ভিক্টর বলেন, “দুর্নীতিগ্রস্ত তৃণমূল ও সাম্প্রদায়িক বিজেপির বিরুদ্ধে কী ভাবে লড়াই করতে হয়, তা জানি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন