Lok Sabha Election 2024

মহারাষ্ট্রে বিজেপির জোটে কি এ বার রাজ ঠাকরে? ইঙ্গিত মিলল দেবেন্দ্র ফড়ণবীসের মন্তব্যে

মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা এবং উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের এনসিপি এখন বিজেপির সহযোগী। লোকসভা ভোটে আসন রফা নিয়ে শিন্ডে-অজিতের সঙ্গে এখনও চূড়ান্ত সমঝোতায় আসতে পারেনি নরেন্দ্র মোদী-অমিত শাহের দল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২৩:২৮
Share:

(বাঁ দিকে) রাজ ঠাকরে এবং দেবেন্দ্র ফডণবীস। —ফাইল চিত্র।

লোকসভা ভোটে কি রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস) বিজেপির সহযোগী হতে চলেছে? সোমবার মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা দেবেন্দ্র ফডণবীসের মন্তব্যে এমনই ইঙ্গিত দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

Advertisement

সম্প্রতি দেবেন্দ্রর এমএনএস নেতাদের গোপন বৈঠক হয়েছিল বলে মরাঠা রাজনীতিতে জল্পনা ছড়িয়েছে। এই পরিস্থিতিতে রাজের এনডিএ-তে যোগদানের সম্ভাবনা সম্পর্কে প্রশ্ন করা হলে দেবেন্দ্র সোমবার বলেন, ‘‘আমি আনুষ্ঠানিক ভাবে এখনই এ সম্পর্কে কিছু বলতে পারব না। যদি কোনও সিদ্ধান্ত নেওয়া হয়, আমরা আপনাদের জানিয়ে দেব।’’

মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা এবং উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের এনসিপি এখন বিজেপির সহযোগী। লোকসভা ভোটে আসন রফা নিয়ে শিন্ডে-অজিতের সঙ্গে এখনও চূড়ান্ত সমঝোতায় আসতে পারেনি নরেন্দ্র মোদী-অমিত শাহের দল। এই পরিস্থিতিতে প্রয়াত বালাসাহেব ঠাকরের ভাইপো জোটে যোগ দিলে নতুন করে এনডিএর অন্দরে টানাপড়েন তৈরি হতে পারে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করছেন।

Advertisement

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে বিজেপির সহযোগী হিসাবে শিবসেনা ২৩টি আসনে লড়েছিল। জিতেছিল ১৮টিতে। বিজেপি ২৩টিতে লড়া সবগুলিতেই জিতেছিল। বিরোধী জোটের মধ্যে এনসিপি ৪, কংগ্রেস একটি এবং জোট সমর্থিত নির্দল একটি আসনে জিতেছিল। দলিত নেতা প্রকাশ অম্বেডকরের ‘বঞ্চিত বহুজন আঘাড়ী’র সঙ্গে জোট বেঁধে হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসির ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম) জিতেছিল একটি আসনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন