Lok Sabha Election 2024

লোকসভার সঙ্গেই বিহারে বিধানসভা ভোট করাতে সক্রিয় নীতীশ! কেন এমন কৌশল জেডিইউ প্রধানের?

বিহারে বিধানসভা ভোট হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। সেই হিসাবে নীতীশের মুখ্যমন্ত্রিত্বের দেড় বছরেরও বেশি মেয়াদ রয়েছে। কিন্তু লোকসভা ভোটে মোদী হাওয়ার ভর করেই জেডিইউ প্রধান বিধানসভা ভোট করিয়ে নিয়ে চান বলে দলের একটি সূত্র জানাচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২২:৫০
Share:

নীতীশ কুমার। —ফাইল চিত্র।

দিল্লিবাড়ির লড়াইয়ে বিহারে আসন রফা নিয়ে এখনও চূড়ান্ত বোঝাপড়া হয়নি এনডিএ-র শরিক দলগুলির। তার মধ্যেই মুখ্যমন্ত্রী নীতীশ কুমার লোকসভা ভোটের সঙ্গেই বিধানসভা ভোট করতে চেয়ে সহযোগী দল বিজেপির উপর চাপ বাড়ানোর কৌশল নিতে চলেছেন বলে জল্পনা দানা বাঁধল।

Advertisement

বিহারে বিধানসভা ভোট হয়েছিল ২০২০ সালের নভেম্বরে। সেই হিসাবে নীতীশের মুখ্যমন্ত্রিত্বের দেড় বছরেরও বেশি মেয়াদ রয়েছে। কিন্তু লোকসভা ভোটে মোদী হাওয়ার ভর করেই জেডিইউ প্রধান বিধানসভা ভোট করিয়ে নিয়ে চান বলে দলের একটি সূত্র জানাচ্ছে। তা ছাড়া, লোকসভা ভোটের সঙ্গে বিধানসভা ভোট হলে আসন নিয়ে দর কষাকষিতে নীতীশের দল সুবিধা পেতে পারে বলেও রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিহারে ১৭টি আসনে লড়েছিল বিজেপি। ১৭টিতে লড়েছিল নীতীশের দল। আর বাকি ছয় আসনে প্রয়াত রামবিলাসের দল এলজেপি-র। বিজেপি এবং এলজেপি সবক’টি আসনে জিতলেও একটিতে হেরেছিল জেডিইউ। গত এক দশকে চার বার জোট বদলানো নীতীশকে বিজেপি এ বার ১২/১৩টির বেশি আসন ছাড়তে রাজি নয় বলে সূত্রের খবর।

Advertisement

এমনকি, আগামী বিধানসভা ভোটেও নীতীশকে বিজেপি ‘বড় শরিকের’ মর্যাদা দেবে না বলেই রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের ধারণা। এই আবহে এক সঙ্গে দু’টি ভোট হলে লোকসভায় নরেন্দ্র মোদীর ‘চারশো পার’ স্লোগান সফল করতে মরিয়া বিজেপি নেতৃত্ব নীতীশের ‘বাড়তি আসনে দাবি’ মেনে নিতে পারেন বলে তাঁর ঘনিষ্ঠেরা মনে করছেন। তা ছাড়া এক সঙ্গে বিধানসভা ভোট হলে এলজেপির দুই গোষ্ঠী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝিঁর দাবি মেটানো সহজ হবে বলেও তাঁর শিবিরের অঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন